আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in সাওম (Fasting) by (1 point)
দাতের অসুস্থতার দরুন ঘুম থেকে উঠে মুখ থেকে রক্তমিশ্রিত থুথু দেখা গেলেও এক্ষেত্রে যদি নিশ্চিত হওয়া না যায় তা ঘুমন্ত অবস্থায় অজ্ঞতাবশত গলাধঃকরণ হয়েছে কিনা কিংবা তা থুথুর চেয়ে বেশি বা সমান পরিমাণ ছিল কিনা সেক্ষেত্রে রোজা পূর্ণ বা পরবর্তীতে কাযা করার ব্যাপারে কি করা উচিত?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

وَمَن كَانَ مَرِيضًا أَوْ عَلَىٰ سَفَرٍ فَعِدَّةٌ مِّنْ أَيَّامٍ أُخَرَ ۗ [٢:١٨٥]

আর যে লোক অসুস্থ কিংবা মুসাফির অবস্থায় থাকবে সে অন্য দিনে গণনা পূরণ করবে। [সূরা বাকারা-১৮৫]

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
   
(أَوْ خَرَجَ الدَّمُ مِنْ بَيْنِ أَسْنَانِهِ وَدَخَلَ حَلْقَهُ) يَعْنِي وَلَمْ يَصِلْ إلَى جَوْفِهِ أَمَّا إذَا وَصَلَ فَإِنْ غَلَبَ الدَّمُ أَوْ تَسَاوَيَا فَسَدَ وَإِلَّا لَا، إلَّا إذَا وَجَدَ طَعْمَهُ (الدر المختار مع رد المحتار، كتاب الصوم، باب ما يفسد الصوم ومالا يفسد-3/367-368)
সারমর্মঃ
দাঁতের মাঝ হতে রক্ত বের হয়ে যদি গলায় প্রবেশ করে পেট পর্যন্ত চলে যায়,এক্ষেত্রে যদি রক্ত থুথুর পরিমান হতে বেশি হয় বা সমান সমান হয়,তাহলে রোযা ভেঙ্গে যাবে।
অন্যথ্যায় রোযা ভেঙ্গে যাবেনা।    

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
শরীয়তের বিধান হলোঃ 
যদি থুথু ও কফের তুলনায় রক্তের ভাগ সমান বা বেশি হয়, আর তা গলার ভিতর চলে যাওয়া নিশ্চিত হয়, তাহলে রোযা ভেঙ্গে যাবে।
এই অনিচ্ছাকৃত ভঙ্গ হওয়া রোযা পরবর্তীতে কাযা করে নিতে হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন
প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত ব্যাক্তি রোযা চালিয়ে যাবে।
ভেঙ্গে ফেলবেনা।
পরবর্তীতে সতর্কতামূলক একটি কাজা রোযা আদায় করবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
জাঝাকাল্লাহু খায়রান

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

–1 vote
1 answer 446 views
...