যেসমস্ত ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে ক্রেতা বা বিক্রেতা কোনো এক পক্ষের ধোকায় পড়ার সম্ভাবনা রয়েছে, সে সমস্ত ক্রয় বিক্রয় হতে রাসুলুল্লাহ সাঃ নিষেধ করেছেন।
হাদীস শরীফে এসেছেঃ-
وَعَنِ ابْنِ مَسْعُودٍ - رضي الله عنه - قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ - صلى الله عليه وسلم: «لَا تَشْتَرُوا السَّمَكَ فِي الْمَاءِ; فَإِنَّهُ غَرَرٌ»
ইবনু মাস’উদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মাছ পানিতে থাকা অবস্থায় ক্রয় করবে না- কেননা এটা একটা ধোঁকা বিশেষ। —আহমাদ এর সানাদকে মাওকুফ হওয়া সঠিক বলে ইঙ্গিত করেছেন।
(মুসনাদে আহমাদ ৩৬৭৬, ৩৭২৪, ৩৮২৪, মুসলিম ২১৬৯, ইবনু মাজাহ ১৩৯।)
حَدَّثَنِي يَحْيَى عَنْ مَالِك عَنْ أَبِي حَازِمِ بْنِ دِينَارٍ عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ نَهَى عَنْ بَيْعِ الْغَرَرِ
সাঈদ ইবন মুসায়্যাব (রহঃ) হইতে বর্ণিত, রাসুলুল্লাহু সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ধোঁকার বিক্রয় নিষেধ করিয়াছেন।
(মুয়াত্তা মালিক ১৩৬০)
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বুফেতে খাবার খাওয়ার ব্যাপারে ইসলামী স্কলারগন বলেছেন যে এখানে যে পরিমান জাহালত তথা অস্পষ্টতা রয়েছে,তাহা খুবই সামান্য। যেটাকে الجهل اليسير বলা হয়েছে অর্থাৎ খুব সামান্য বা নগন্য।
এখানে কাহারো সামান্য লাভ বা ক্ষতির বিষয় উভই পক্ষই সন্তুষ্টি চিত্তে মেনে নিচ্ছেন। আর এখানে যে সামান্য অস্পষ্টতা রয়েছে,তার দ্বারা কোনো পক্ষের মনমালিন্যের দিকে,ঝগড়াঝাটির পর্যায়ের দিকে যাওয়ার সম্ভাবনা নেই।
যার কারনে বুফে খাওয়া জায়েজ আছে।
যে অস্পষ্টতা বিবাদের দিকে নিয়ে যেতে পারে,এবং এক পক্ষকে নিরেট ক্ষতিগ্রস্ত করে দিতে পারে,সেরকম অস্পষ্টতা শরীয়ত মেনে নেয়না। সেরকম লেনদেন বৈধ লেনদেন হয়না।