আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম
আমার হাসব্যান্ড সেভ দ্যা চিলড্রেন এনজিও তে জব করে। এই এনজিও থেকে পরিবারের সকল সদস্যদের মেডিকেল ভাতা দেওয়া হয়। আমার প্রশ্ন হল এই মেডিকেল ভাতা শরিয়া সম্মত হবে কি?আসসালামু আলাইকুম
আমার হাসব্যান্ড সেভ দ্যা চিলড্রেন এনজিও তে জব করে। এই এনজিও থেকে পরিবারের সকল সদস্যদের মেডিকেল ভাতা দেওয়া হয়। আমার প্রশ্ন হল এই মেডিকেল ভাতা শরিয়া সম্মত হবে কি?আসসালামু আলাইকুম
আমার হাসব্যান্ড সেভ দ্যা চিলড্রেন এনজিও তে জব করে। এই এনজিও থেকে পরিবারের সকল সদস্যদের মেডিকেল ভাতা দেওয়া হয়। আমার প্রশ্ন হল এই মেডিকেল ভাতা শরিয়া সম্মত হবে কি?

1 Answer

0 votes
by (677,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


https://ifatwa.info/12376/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
কাজ যদি বৈধ হয়,তাহলে বিনিময়ে হারাম উপার্জনকারীর কাজ হওয়ার দরুণ উক্ত কাজ হারাম হবে না। ঐ ব্যক্তি তার হারাম উপার্জন থেকে বিনিময় দিলেও উক্ত বিনিময় গ্রহণ করা কোনো মুসলমানের জন্য হারাম হবে না। তবে কোনো হারাম কাজ করা আঞ্জাম দেয়া কখনো কোনো মুসলমানের জন্য জায়েয হবে না। 

عن سويد بن غفلة أن بلالا قال لعمر : إن عمالك يأخذون الخمر والخنازير في الخراج ، فقال : لا تأخذوها منهم ، ولكن ولوهم بيعها ، وخذوا أنتم من الثمن- قال أبو عبيد : " يريد أن المسلمين كانوا يأخذون من أهل الذمة الخمر والخنازير من جزية رءوسهم وخراج أرضيهم بقيمتها ثم يتولى المسلمون بيعها ، فهذا الذي أنكره بلال ونهى عنه عمر ، ثم رخص لهم أن يأخذوا ذلك من أثمانها إذا كان أهل الذمة المتولين لبيعها ; لأن الخمر والخنازير مال من أموال أهل الذمة ولا يكون مالا للمسلمين .

মর্মার্থ- হযরত উমর রাযি. আহলে যিম্মা কাফির থেকে তাদের বিদ্যমান হারাম মালকে বিক্রি করে সেই মালের মূল্যকে জিযয়া হিসেবে গ্রহণ করার অনুমোদন দিয়েছেন। 
(আহকামু আহলিয-যিম্মাহ-১/১৮৩, এ’লাউস-সুনান-১৪/১৩৪, কিতাবুন-নাওয়াযিল-১২/৫১৭))

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
উইকিপিডিয়া থেকে পাওয়া তথ্যঃ
সেভ দ্য চিলড্রেন (Save the children) একটি আর্ন্তজাতিক বেসরকারী সংস্থা। বিশ্বব্যাপী যেসকল প্রতিষ্ঠান শিশু কল্যাণে নিয়োজিত Save the children তাদের মধ্যে অন্যতম। যুদ্ধ বিধবস্ত দেশ বা অঞ্চলের নিরাপত্তা প্রদানের লক্ষ্যে ইংল্যান্ডের বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও শিক্ষক Eglantyn Jebb ১৯১৯ সালে Save the children fund গঠন করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু সমাজ সচেতন ব্যক্তি Jebb এর Vision এ উব্দুদ্ধ হয়ে ১৯৩২ সালে Save the children in the united State প্রতিষ্ঠা করেন। প্রথম দিকে শুধু যুক্তরাষ্ট্রে এর কর্মসূচি পালিত হলেও বর্তমানে ১২০ দেশে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে । ২০১৪ সাল নাগাদ ৫০ মিলিয়নের বেশি শিশুকে সহায়তা দিয়েছে Save the children । Save the children এর বর্তমান প্রধান নির্বাহী Helle Thorning Schmidt. Save the children এর উদ্দেশ্যঃ

ঝুকিপূর্ণ শিশু ও তার পরিবারকে সহায়তা।
শিক্ষাবঞ্চিত শিশুর শিক্ষা নিশ্চিত করা।
HIV/AIDS আক্রান্ত বা ঝুকিপূর্ন শিশুকে সুরক্ষা দেয়া।
শিশু পাচার, অপব্যবহার ও শোষণ বন্ধে পদক্ষেপ গ্রহণ।
শিশুর পুষ্টিকর খাবার সরবরাহ ও স্বাস্থ সেবা নিশ্চিত করা।
শিশু অধিকার রক্ষায় কাজ করা।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার স্বামী সেখানে যে কাজ করে,সেটি হালাল হলে প্রশ্নে উল্লেখিত মেডিকেল ভাতা গ্রহন করাও জায়েজ হবে।

★উপরে উল্লেখিত কাজ গুলি বৈধ কাজ।

তবে এই এনজিওর বেতন যদি হারাম বা সূদি টাকা থেকে হয়ে থাকে,তাহলে পরামর্শ থাকবে অন্য কোনো হালাল ইনকাম খোজ করার। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আল্লাহ আপনাকে এর উত্তম প্রতিদান দিক। আলহামদুলিল্লাহ। 
তবে আমি কিভাবে বুঝব যে এর বেতন সুদি টাকা হতে দিচ্ছে কিনা?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...