আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
edited by
১.  কি পরিমাণ সম্পদ থাকলে কাউকে যাকাত দেয়া যায়না?

২. তোলা আর ভরি হিসাব কি সমান? কত গ্রাম রূপা বা কত গ্রাম সোনা থাকলে যাকাত দিতে হয়? এক এক জায়গায় এক এক হিসাব থাকে এ ব্যাপারে। কোনটা সঠিক?

৩. শেয়ার মার্কেট ইনভেস্ট এর ক্ষেত্রে একজন মুসলিমের হারাম থেকে বাঁচতে কি কি বিষয় খেয়াল রাখতে হবে? বসুন্ধরা, স্কয়ার এসব কোম্পানির শেয়ার কেনা যাবে?

৪. কোন সুন্নত অপছন্দ করলে ইমান ভঙ্গ হয়। কিন্তু কেউ যদি এমন হয় যেমন : কেউ চুলে, দাড়িতে  মেহেদী দিতে পছন্দ করেনা, এমন না যে সুন্নত টাই অপছন্দ,  সে অন্যরা তা পালন করলে খুশি হয় কিন্তু নিজের অত পছন্দনীয় নয়, তাই পালন করতে ইচ্ছা হয়না, বরং মনে মনে চায় যাতে সেটা তার জন্য পছন্দনীয় হোক।

সহজে বললে যেমন কারো মাছ পছন্দ না, কিন্তু সে জানে মাছ ভালো খাবার, এরকম যদি হয় তাতে কি ঈমান ভঙ্গ হবে?

৫. কেউ ভুলে এমন কাজ করল যে ঈমান ভঙ্গ হয়, না জানার কারণ তওবাও করলো না। কিন্তু তার বারবার ইমান নবায়নের অভ্যাস, ঈমান নবায়ন করল, কালিমা পড়ল, কিন্তু ঈমান ভঙ্গ হয়েছে না জানায় তওবা না করেই মৃত্যু হলো। সে কি জাহান্নামী?

৬. আমরা শুনে থাকি, দাস প্রথা বিলুপ্ত, এটার দলীল জানলে উপকৃত হতাম।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কে যাকাত খেতে পারবে?
وَلَا يُشْتَرَطُ النَّمَاءُ إذْ هُوَ شَرْطُ وُجُوبِ الزَّكَاةِ لَا الْحِرْمَانِ كَذَا فِي الْكَافِي. وَيَجُوزُ دَفْعُهَا إلَى مَنْ يَمْلِكُ أَقَلَّ مِنْ النِّصَابِ، وَإِنْ كَانَ صَحِيحًا مُكْتَسَبًا كَذَا فِي الزَّاهِدِيِّ.

অর্থাৎ-নেসাব পরিমাণ মাল(নামী তথা বাড়ন্ত হোক বা না হোক,শরীয়তে নামী মাল চার প্রকার যথা-স্বর্ণ,রূপা বা টাকা,ব্যবসার মাল,গবাদি পশু)
এর মালিক না হলে যাকাত খাওয়া যাবে যদি প্রয়োজন থাকে।তাই গায়রে নামী বা অবাড়ন্ত মালের নেসাব পরিমাণ কেউ মালিক হলে যদিও তার উপর যাকাত আসবে না তথাপিও সে যাকাতের মাল খেতে পারবে না।আর কোনো প্রকার মালই যদি কারো কাছে নেসাব পরিমাণ না থাকে তাহলে সে সুস্থ উপার্জন স্বক্ষম হওয়া সত্তেও তার জন্য যাকাতের মাল খাওয়া জায়েয আছে।(ফাতাওয়া হিন্দিয়া-১/১৮৯)

والأولى أن يفسر الفقير بمن له ما دون النصاب كما في النقاية أخذا من قولهم يجوز دفع الزكاة إلى من يملك ما دون النصاب أو قدر نصاب غير تام، وهو مستغرق في الحاجة،
ফকিরের উত্তম ব্যখা হলো,যার নেসাব পরিমাণ মাল নেই।সুতরাং যার নেসাব পরিমাণ মালে নামী(ক্রমবর্ধমান) নাই বা যার নেসাব পরিমাণ মালে গায়রে নামী(অক্রমবর্ধমান)আছে, তবে সে হাজতে লিপ্ত, এমন ব্যক্তিকে যাকাত দেয়া যাবে।(বাহরুর রায়েক্ব-২/২৫৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/699

(২)
জ্বী, তোলা আর ভড়ি প্রায়ই সমান। ৭.৫ তোলা স্বর্ণ বা ৫২.৫ তোলা রোপ্য থাকলে তার উপর যাকাত আসবে।

(৩)
শেয়ার ব্যবসা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/841

(৪)
কোনো সুন্নতকে যদি কেউ নিজে পালন করে না, তবে উক্ত সুন্নতকে সে অস্বীকারও করে না,অপছন্দও করে না। তাহলে এমনটা নিন্দনীয় কিছু নয়।হ্যা, প্রত্যেকের উচিত যথাসম্ভব সুন্নতকে পালন করে নেয়া।

(৫)
যেহেতু ঈমান ভঙ্গ হওয়া সম্পর্কে সে নিশ্চিত জানেনা, তবে সে আম ভাবে সর্বদা তাওবাহ করে থাকে, তাহলে এমতাবস্থায় আশা করা যায় যে, তাকে ক্ষমা করে দেয়া হবে।

(৬)
দাস প্রথা বিলুপ্ত হয়েছে আন্তর্জাতিক আইনের মাধ্যমে।সুতরাং এর আবার দলীল কি? এটাতো ইসলাম নিষিদ্ধ করেনি।হ্যা,ইসলাম অবশ্যই নিরোৎসাহিত করেছে।দাস প্রথা না থাকার জন্য বিভিন্ন অপরাধের শাস্তি গোলাম আযাদ করাকে করা হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...