ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া
বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
নিয়ত মানে হল মনস্থির করা। কোন
কাজটি করছি?
কেন করছি? কার জন্য করছি? কি করছি? এসব বিষয় নির্ধারণ
করার নাম হল নিয়ত।
প্রতিটি কাজের সওয়াব পাবার জন্য
নিয়ত থাকা আবশ্যক।
রোযার জন্য মৌখিক নিয়ত জরুরি
নয়;
বরং অন্তরে রোযার সংকল্প করাই যথেষ্ট। এমনকি রোযার উদ্দেশ্যে
সাহরী খেলেই রোযার নিয়ত হয়ে যায়। সুতরাং এ কথা ভাবার কোন সুযোগ নেই যে, মুখে রোযার নিয়ত না করলে রোযা হবে না।
নিয়ত হচ্ছে, অন্তরের বিষয়।
অন্তর দিয়ে নিয়ত করতে হয়।
নিয়ত বাংলায় বা আরবীতে বলা জরুরী
নয়।
বিস্তারিত জানুনঃ
https://ifatwa.info/4188/
,
নিয়ত অর্থ সংকল্প। যেমন মনে মনে
এ সংকল্প করবে,
আমি রোযা রাখলাম।
মুখে বলা জরুরি নয়।
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ «إِنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا لِامْرِئٍ مَا نَوٰى فَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُوْلِه فَهِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُولِه وَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ اِلٰى دُنْيَا يُصِيبُهَا أَوِ امْرَأَةٍ يَتَزَوَّجُهَا فَهِجْرَتُهٗ إِلٰى مَا هَاجَرَ إِلَيْهِ».
مُتَّفَقٌ عَلَيْهِ
‘উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিয়্যাতের
উপরই কাজের ফলাফল নির্ভরশীল। মানুষ তার নিয়্যাত অনুযায়ী ফল পাবে। অতএব যে ব্যক্তি আল্লাহ
ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্য হিজরত করবে, তার হিজরত আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্যই গণ্য হবে। আর যে ব্যক্তি দুনিয়ার
স্বার্থপ্রাপ্তির জন্য অথবা কোন মহিলাকে বিবাহের জন্য হিজরত করবে সে হিজরত তার নিয়্যাত
অনুসারেই হবে যে নিয়্যাতে সে হিজরত করেছে। বুখারী ১, মুসলিম ১৯০৭,
তিরমিযী ১৬৩৭, নাসায়ী ৭৫,
আবূ দাঊদ ২২০১, ইবনু মাজাহ্ ৪২২৭,
আহমাদ ১৬৯, ৩০২।
আরো জানুনঃ
https://ifatwa.info/14778/
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রোযার জন্য মৌখিক নিয়ত জরুরি
নয়;
বরং অন্তরে রোযার সংকল্প করাই যথেষ্ট। এমনকি রোযার উদ্দেশ্যে
সাহরী খেলেই রোযার নিয়ত হয়ে যায়। সুতরাং এ কথা ভাবার কোন সুযোগ নেই যে, মুখে রোযার নিয়ত না করলে রোযা হবে না।
তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে পেরেশানীর
কোনো কারণ নেই। কারণ,
যখন আপনি রোযার উদ্দেশ্যে সাহরী খেলেন তখনই রোযার নিয়ত হয়ে
যায়। সুতরাং আলাদা ভাবে মুখে বলা বা অন্তর থেকে আবার নিয়ত করা অথবা উচ্চারণ করে আরবীতে
নিয়ত করার কোনো প্রয়োজন নেই।