আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
164 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (21 points)
আসসালামু আলাইকুম
গত ডিসেম্বর মাস থেকে আমি আমার এক বান্ধবীর ডিভোর্স সংক্রান্ত বিষয়ে বারবার প্রশ্ন করেছি। আজকেও সেই বান্ধবীর বিষয়ে প্রশ্ন করতে যাচ্ছি। প্রশ্নের উত্তর জানা খুবই জরুরী।

আমার বান্ধবী খুব সহজেই আবেগ এবং  ধৈর্যের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। সে তার স্বামীকে ভুল বুঝে ডিভোর্স দেয় কিন্তু তার স্বামী এই ডিভোর্স মেনে নিতে পারে না। যেহেতু আমাদের সমাজ দ্বিতীয় বিবাহ মেনে নিতে পারে না তাই পরিবারের চাপে পড়ে অবশেষে তার স্বামী তাকে তিন তালাক এক বৈঠকে দিতে বাধ্য হয় জানুয়ারি মাসের 9 তারিখ। তিন তালাক হওয়ার পরও আর স্বামী তালাক মেনে নিতে পারে না। তার স্বামী নাকি কোনো এক মাধ্যম থেকে জানতে পারে এক বৈঠকে তিন তালাক দিলেও এক তালাকই পতিত হয়। এটা জেনে তার স্বামী অনেক খুশি হয় এবং এই সংবাদটি তাকে জানাতে আসে। সংবাদ জানাতে এসে তালাক অবস্থাতেই তাদের আবার মিলন হয়ে যায়। সর্বশেষ আমার বান্ধবী তার স্বামীকে জানিয়েছে সে আর কখনো ফিরবে না যেহুতু এই সমাজ দ্বিতীয় বিয়ে মেনে নেয় না এবং তার স্বামীর প্রথম স্ত্রী এ বিয়ে কোনভাবেই মেনে নিবে না। এসব দিক ভেবে আমার বান্ধবী আর ফিরবে না বলে জানিয়েছে। কিন্তু গতকাল আমার বান্ধবী টেস্ট করে জানতে পারে উক্ত মিলন দ্বারা সে আবার গর্ভবতী হয়েছে। সে দিশেহারা হয়ে আছে। এর আগেও ইচ্ছায়-অনিচ্ছায় বিবাহিত জীবনে তিনটি বাচ্চা নষ্ট হয়েছে। এই বাচ্চা আমার বান্ধবী এবার মরে গেলেও নষ্ট করতে ইচ্ছুক না। এই সমাজ এই পরিবার তাকে ত্যাগ করলেও সে এই বাচ্চা নষ্ট করবে না জানিয়েছে।

এখন তার করনীয় কি? যেহেতু অনেক সালাফি ঘোরনার আলেম মত দিয়েছে যে এক বৈঠকে তিন তালাক হলেও এক তালাক পতিত হয়। আমার বান্ধবী সালাফী মানহাজ মেনে চলে। এখন ওই তিন তালাককে এক তালাক ধরে সে কি আবার তার স্বামীর কাছে ফিরে যেতে পারবে? এই বাচ্চা তো এই সমাজ পরিবার মেনে নিবে না। ও একলা মেয়ে বা কই যাবে? এই অবৈধ সন্তান নিয়ে ওকে তো অন্য কেউ বিবাহও করবে না? এখন কি সে ওই স্বামীর কাছে ফিরে যেতে পারবে? দয়া করে খুব শীঘ্রই উত্তরটি জানালে উপকৃত হবো।

1 Answer

0 votes
by (710,840 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/3394 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আমর ইবনে আস রাযি থেকে বর্ণিত
عن عمرو بن العاص، أنه سمع رسول الله صلى الله عليه وسلم يقول: «إذا حكم الحاكم فاجتهد ثم أصاب فله أجران، وإذا حكم فاجتهد ثم أخطأ فله أجر»، 
তিনি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছেন,যদি কোনো বিচারক বিচার করেন,এবং ইজতেহাদে সঠিক করে থাকেন,তাহলে তিনি দু'টি সওয়াব পাবেন।আর যদি ইজতেহাদে ভূল করে থাকেন,তাহলে তিনি একটি সওয়াব পাবেন।(সহীহ বুখারী-৭৩৫২)

উলামায়ে কেরামের ইজমা রয়েছে একথার উপর যে,চার মাযহাবের যেকোনো এক মাযহাবকে ফলো করলে হয়ে যাবে।কেউ যদি বলে হানাফি মাযহাবে ভূল রয়েছে,তাকে বলবেন,হানাফি মাযহাবের কয়খানা কিতাব নিজ চোখে দেখেছেন ও পড়েছেন।অযথা বেহুদা কথা বলা উচিৎ নয়।হানাফি মাযহাব নয় যেকোনো মাযহাবে ইজতেহাদগত ভূল থাকতে পারে,সেটা ক্ষমাযোগ্য। কেননা মুজতাহিদ ভূল করলে এক সওয়াব পান।আর সঠিক করলে দুই সওয়াব পান।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার ঐ বান্ধবী যেহেতু সালাফি মাযহাব মেনে থাকেন, তাই তাদের মাযহাব অনুযায়ী আ'মল করতে পারবেন।অর্থাৎ এক বৈঠকে তিন তালাক প্রাপ্ত হওয়ার পরও উনি উনার স্বামীর সাথে সংসার করতে পারবেন।
এবং বাচ্ছাকে নষ্ট করবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...