ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/3394 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আমর ইবনে আস রাযি থেকে বর্ণিত
عن عمرو بن العاص، أنه سمع رسول الله صلى الله عليه وسلم يقول: «إذا حكم الحاكم فاجتهد ثم أصاب فله أجران، وإذا حكم فاجتهد ثم أخطأ فله أجر»،
তিনি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছেন,যদি কোনো বিচারক বিচার করেন,এবং ইজতেহাদে সঠিক করে থাকেন,তাহলে তিনি দু'টি সওয়াব পাবেন।আর যদি ইজতেহাদে ভূল করে থাকেন,তাহলে তিনি একটি সওয়াব পাবেন।(সহীহ বুখারী-৭৩৫২)
উলামায়ে কেরামের ইজমা রয়েছে একথার উপর যে,চার মাযহাবের যেকোনো এক মাযহাবকে ফলো করলে হয়ে যাবে।কেউ যদি বলে হানাফি মাযহাবে ভূল রয়েছে,তাকে বলবেন,হানাফি মাযহাবের কয়খানা কিতাব নিজ চোখে দেখেছেন ও পড়েছেন।অযথা বেহুদা কথা বলা উচিৎ নয়।হানাফি মাযহাব নয় যেকোনো মাযহাবে ইজতেহাদগত ভূল থাকতে পারে,সেটা ক্ষমাযোগ্য। কেননা মুজতাহিদ ভূল করলে এক সওয়াব পান।আর সঠিক করলে দুই সওয়াব পান।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার ঐ বান্ধবী যেহেতু সালাফি মাযহাব মেনে থাকেন, তাই তাদের মাযহাব অনুযায়ী আ'মল করতে পারবেন।অর্থাৎ এক বৈঠকে তিন তালাক প্রাপ্ত হওয়ার পরও উনি উনার স্বামীর সাথে সংসার করতে পারবেন।
এবং বাচ্ছাকে নষ্ট করবেন না।