বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/5331 নং ফাতাওয়ায় বলেছি যে,
রাসূলুল্লাহ সাঃ এর জামানায় মহিলাগণ জুমুআহ এবং ঈদের নামাযে শরীক হতেন।কিন্তু বর্তমান ফিতনার জমানায় ফিতনার আশংকা থাকায় মহিলাদের উপর জুমুআহ ও ঈদের নামায ওয়াজিব নয়।
আল্লামা সারখাসী রাহ লিখেন,
وليس على النساء خروج في العيدين وقد كان يرخص لهن في ذلك فأما اليوم فإني أكره ذلك يعني للشواب منهن فقد أمرن بالقرار في البيوت ونهين عن الخروج لما فيه من الفتنة
ঈদের নামাযে মহিলারা ঈদগাহে যেতে পারবে না।পূর্বে তাদের অনুমতি ছিলো,কিন্তু বর্তমান ফিতনার জামানায় মহিলাদের জন্য ঈদগাহে যেয়ে ঈদের নামায অপছন্দনীয়।এখন তাদেরকে ঘরে অবস্থানের আদেশ দেয়া হবে।ঘরের বাহিরে যেতে নিষেধ করা হবে।কেননা ঘরের বাহিরে ফিতনা রয়েছে।(মাবসুত-সারখাসী-২/৪১)
শুধুমাত্র মহিলারা কি জুমুআহ এর নামায পড়তে পারবে?উত্তরে বলা যায় যে,পুরুষ ব্যতীত শুধুমাত্র মহিলাগণ জুমু'আহ এবং ঈদের নামায পড়তে পারবে না।(আহসানুল ফাতাওয়া, ৪/১৫৩) (শেষ)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ঘর থেকে বের না হয়ে শিক্ষা গ্রহণ অসম্ভব।তাই এজন্য ঘর থেকে বের হওয়ার রুখসত নারীদের জন্য রয়েছে।তবে যেহেতু মসজিদে না গিয়েও বাড়িতে তারাবি পড়া সম্ভব, তাই মেয়ের জন্য সর্বোত্তম হল, ঘরেই তাররাবি পড়বে।হ্যা, কুরআন খতম নারীরা নিজ ঘরে করবে।তিলাওয়াত শ্রবণের চেয়ে তিলাওয়াত করা অধিক সওয়াব। তারপরও এত কিছু না ভেবে যদি কোনো মহিলা মসজিদে গিয়ে তারাবিহ পড়ে নেয়, তাহলে ঐ মহিরার তারাবিহ আদায় হবে।