আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (17 points)
১)আমরা জানি আল্লাহ(ﷻ) এর একটি গুণ হচ্ছে উলুয়্যু বা উপরে থাকা। এখন এই উপরে থাকা দিয়ে যদি দিক না বুঝায় তাহলে উপর দ্বারা কি বুঝানো হয়েছে?
২) কেউ যদি বলে "উপর" দিয়ে আল্লাহ তা'য়ালা কি বুঝিয়েছেন আমরা জানি না। এর ধরণ ও কাইফিয়্যত আল্লাহ ভাল জানেন। এটি আমাদের চেনা জানা টাইপ্সের কিছুই না। শুধু মাত্র শব্দগত মিল। তাহলে কি ভুল হবে?

1 Answer

0 votes
by (715,680 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/12930 নং ফাতাওয়ায় বলেছি যে,
হযরত আব্দুল্লাহ ইবনে সালাম রাযি থেকে বর্ণিত,
সারমর্মঃ রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা আল্লাহকে নিয়ে চিন্তা ফিকির করবে না।বরং আল্লাহর সৃষ্টি নিয়ে চিন্তা গবেষণা করবে।(হিলয়াতুল আউলিয়া-৬/৬৬(আত-তারগিব ওয়াত-তারহিব-৬৭৩)

হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: (تَفَكَّرُوا فِي آلَاءِ اللَّهِ، وَلَا تَفَكَّرُوا فِي اللَّهِ)
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা আল্লাহর নিয়ামত নিয়ে চিন্তা গবেষনা করো। আল্লাহকে নিয়ে চিন্তা গবেষনা করবে না।(বায়হাক্বী-৯২৭, তাবারানি-১২১১১)(শেষ)

আমরা মানুষের ইবাদতের বিষয়ে পরামর্শ দেই।আপনি যে আকিদার কথা জিজ্ঞেস করেছেন, সেটা অত্যান্ত জটিল একটি বিষয়, তাছাড়া নিজের আখেরাতকে শংকা মুক্ত করতে এই আকিদা সম্পর্কে চুলচেরা গবেষণা করার বর্তমানে তেমন প্রয়োজনিয়তা অনুভব করছি না।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি দ্বিতীয় প্রকারের আকিদা বিশ্বাসকে লালন করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...