আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in সালাত(Prayer) by (17 points)
তাবলিগের ভাইয়েরা সফরে অনেক সময় সাথে হাফেজ সাহেব থাকে ফলে তারা আলাদা করে খতমে তারাবি পড়ে নেয়। কারণ, অনেক সময় সব মসজিদে খতমের ব্যবস্থা থাকেনা। আবার হাফেজদেরও একটা তেলাওয়াতের সুযোগ দেয়া যায়।
এখন এই জামাত যদি পড়তে পারে তাহলে কি মসজিদে আলাদা করে পরতে পারবে?  জামাত চলাকালীন অবস্থায়? আর যদি বাহিরে পরে তাহলে কি বিধান? বিস্তারিত উত্তর দলীলের সাথে দেয়ার অনুরোধ।

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


প্রকাশ থাকে যে মসজিদে ফরজ নামাজের একাধিক জামাত মাকরুহ।

তারাবিহ এর নামাজে এটিই উত্তম যে সকলেই এক ইমামের পিছনে দাঁড়িয়ে নামাজ আদায় করবে।
এটি উত্তম।

হাদীস শরীফে এসেছেঃ 

عَن عَبْدِ الرَّحْمن بْن عَبْدِ الْقَارِيِ قَالَ: خَرَجْتُ مَعَ عُمَرَ بْنِ الْخَطَّابِ لَيْلَةً فِي رَمَضَان إِلَى الْمَسْجِدِ فَإِذَا النَّاسُ أَوْزَاعٌ مُتَفَرِّقُونَ يُصَلِّي الرَّجُلُ لِنَفْسِه وَيُصَلِّي الرَّجُلُ فَيُصَلِّي بِصَلَاتِهِ الرَّهْطُ فَقَالَ عُمَرَ: إِنِّي أرى لَوْ جَمَعْتُ هَؤُلَاءِ عَلى قَارِئٍ وَاحِدٍ لَكَانَ أَمْثَلَ ثُمَّ عَزَمَ فَجَمَعَهُمْ عَلى أُبَيِّ بْنِ كَعْبٍ ثُمَّ خَرَجْتُ مَعَه لَيْلَةً أُخْرى وَالنَّاسُ يُصَلُّونَ بِصَلَاة قَارِئِهِمْ. قَالَ عُمَرُ : نِعْمَ الْبِدْعَةُ هذِه وَالَّتِىْ تَنَامُوْنَ عَنْهَا أَفْضَلُ مِنَ الَّتِىْ تَقُومُونَ. يُرِيْدُ اخِرَ اللَّيْلِ وَكَانَ النَّاسُ يَقُوْمُوْنَ أَوَّلَه. رَوَاهُ البُخَارِيُّ

‘আবদুর রহমান ইবনু ‘আবদুল ক্বারী (রহঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, একবার রমাযান মাসের রাত্রে ‘উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ)-এর সঙ্গে আমি মাসজিদে গেলাম। সেখানে গিয়ে দেখলাম মানুষ অমীমাংসিত বিক্ষিপ্ত অবস্থায়। কেউ একা একা নিজের সলাত আদায় করছে। আর কারো পেছনে ছোট একদল সলাত আদায় করছে এ অবস্থা দেখে ‘উমার (রাঃ) বললেন, আমি যদি সকলকে একজন ইমামের পেছনে জমা করে দেই তাহলেই চমৎকার হবে। তাই তিনি এ কাজের ইচ্ছা পোষণ করে ফেললেন এবং সকলকে উবাই ইবনু কা‘ব-এর পেছনে জমা করে তাকে তারাবীহ সলাতের জন্যে লোকের ইমাম বানিয়ে দিলেন।

‘আবদুর রহমান বলেন, এরপর আমি একদিন ‘উমারের সঙ্গে মাসজিদে গেলাম। সকল লোককে দেখলাম তারা তাদের ইমামের পেছনে (তারাবীহের) সলাত আদায় করছে। ‘উমার (রাঃ) তা দেখে বললেন, ‘‘উত্তম বিদ্‘আত’’। আর তারাবীহের এ সময়ের সলাত (সালাত/নামায/নামাজ) তোমাদের ঘুমিয়ে থাকার সময়ের সলাতের চেয়ে ভাল। এ কথার দ্বারা ‘উমার (রাঃ) বুঝাতে চেয়েছেন শেষ রাতকে। অর্থাৎ তারাবীহের রাতের প্রথমাংশের চেয়ে শেষাংশে আদায় করাই উত্তম। ঐ সময়ের লোকেরা তারাবীহের সলাত প্রথম ভাগে আদায় করে ফেলতেন।
(বুখারী ২০১০.মিশকাত ১৩০১)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
মসজিদে এক ইমামের পিছনে তারাবিহ পড়া উত্তম। 
তবে যদি মসজিদে একসাথে একাধিক তারাবিহ এর জামাত হয়,তাহলে এটি দুটি শর্তের ভিত্তিতে অনুমতি থাকবে।
এক, উভই ইমামের আওয়াজ পরস্পরে টক্কর না দিবে।
দুই, পরস্পর বিরোধ,ঝগড়াঝাটির সম্ভাবনা না থাকবে।
(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ ৭/২৭৩ ফারুকিয়্যাহ,ইমদাদুল ফাতওয়া ১/৩৭০)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি একই মসজিদে একই সময়ে তাবলীগের ভাইয়েরা তারাবিহ এর আলাদা জামাত করে,তাহলে উপরোক্ত দুটি শর্ত পূর্ণ ভাবে মানতে হবে।

আর যদি মসজিদের বাহিরে বা আলাদা কোনো রুমে/আলাদা স্থানে তারা তারাবিহ এর আলাদা জামাত করে,তাহলে তো এতে কোনো সমস্যাই নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
ফরজ কি আলাদা পরতে পারবে? যেহেতু মুসাফির? নাকি মসজিদের সাথে পরে তারপরে আলাদা জামাত শুরু করবে? যদি তারা মসজিদের ভেতরে জামাত ২য় জামাত করে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 179 views
0 votes
1 answer 437 views
0 votes
1 answer 105 views
...