জবাবঃ-
সিলাহ রেহমি কিভাবে করা হবে?
সিলাহ রেহমি অর্থ আত্মীয়তার সম্পর্কে অটুট রাখা।খোঁজখবর নেয়া,ইত্যাদি।
এই সিলাহ রেহমি কয়েকভাবে হতে পারে।
চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় " সিলাহ রেহমি বিষয়টাকে বিশদভাবে বর্ণনা করা হয়েছে।যেমন,
بِمَ تَحْصُل الصِّلَةُ؟
تَحْصُل صِلَةُ الأَْرْحَامِ بِأُمُورٍ عَدِيدَةٍ مِنْهَا:
الزِّيَارَةُ، وَالْمُعَاوَنَةُ، وَقَضَاءُ الْحَوَائِجِ، وَالسَّلاَمُ، لِقَوْلِهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: بُلُّوا أَرْحَامَكُمْ وَلَوْ بِالسَّلاَمِ وَلاَ يَكْفِي مُجَرَّدُ السَّلاَمِ عِنْدَ أَبِي الْخَطَّابِ
كَمَا تَحْصُل الصِّلَةُ بِالْكِتَابَةِ إِنْ كَانَ غَائِبًا، نَصَّ عَلَى ذَلِكَ الْحَنَفِيَّةُ وَالْمَالِكِيَّةُ وَالشَّافِعِيَّةُ، وَهَذَا فِي غَيْرِ الأَْبَوَيْنِ، أَمَّا هُمَا فَلاَ تَكْفِي الْكِتَابَةُ إِنْ طَلَبَا حُضُورَهُ
সাক্ষাতের মাধ্যমে, দেখার মাধ্যমে,আত্মীয়র প্রয়োজন পূর্ণ করার মাধ্যমে,সালামের মাধ্যমে সিলাহ রেহমি করা যেতে পারে।রাসূলুল্লাহ সাঃ বলেন,আত্মীয়তার সম্পর্ককে অটুট রাখো চায় সালামের মাধ্যমেই হোক না কেন।আবুল খাত্তাব হাম্বলী রাহ এর দৃষ্টিতে শুধুমাত্র সালাম সিলাহ রেহমির জন্য যথেষ্ট হবে না।
কেউ অনুপস্থিত থাকলে চিঠির মাধ্যমেও সিলাহ রেহমি করা যেতে পারে।এটা হানাফি, মালিকী এবং শাফেয়ী মাযহাবের সিদ্ধান্ত।এ হুকুম মাতা-পিতা ব্যতীত অন্যান্যদের বেলায় প্রযোজ্য।মাতা-পিতা তাদের সন্তানকে উপস্থিত হওয়ার নির্দেশ দিলে তখন চিঠি দ্বারা সিলাহ রেহমি করা যথেষ্ট হবে না।
وَكَذَلِكَ بَذْل الْمَال لِلأَْقَارِبِ، فَإِنَّهُ يُعْتَبَرُ صِلَةٌ لَهُمْ؛ لِقَوْلِهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: الصَّدَقَةُ عَلَى الْمِسْكِينِ صَدَقَةٌ، وَعَلَى ذِي الرَّحِمِ ثِنْتَانِ: صَدَقَةٌ، وَصِلَةٌ
وَظَاهِرُ عِبَارَةِ الْحَنَفِيَّةِ، وَالشَّافِعِيَّةِ أَنَّ الْغَنِيَّ لاَ تَحْصُل صِلَتُهُ بِالزِّيَارَةِ لِقَرِيبِهِ الْمُحْتَاجِ إِنْ كَانَ قَادِرًا عَلَى بَذْل الْمَال لَهُ. وَيَدْخُل فِي الصِّلَةِ جَمِيعُ أَنْوَاعِ الإِْحْسَانِ مِمَّا تَتَأَتَّى بِهِ الصِّلَةُ
ঠিকতেমনি নিকটাত্মীয়র জন্য মাল খরচ করাও সিলাহ রেহমির আওতাধীন।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,মিসকিনকে সদকাহ করলে শুধুমাত্র সদকাহর সওয়াব পাওয়া যাবে,আর নিকটাত্মীয় কাউকে সদকাহ করলে এক্ষেত্রে দু'টি সওয়াব পাওয়া যাবে,প্রথমটি সদকাহর সওয়াব এবং দ্বিতীয়টি আত্মীয়তার সম্পর্ককে অটুট রাখার সওয়াব।
হানাফি এবং শাফেয়ী মাযহাবের কিতাব বিশ্লেষণ করলে এটাই বুঝা যায় যে,স্বাবলম্বী ব্যক্তির জন্য মুখাপেক্ষী নিকটাত্মীয়র বেলায় মাল খরচ করা ব্যতীত সিলাহ রেহমী যথেষ্ট হবে না।সিলাহ রেহমির মধ্যে সকল প্রকার ইহসান এবং অনুগ্রহ শামিল রয়েছে।(৩/৮৫)
আত্মীয়তার সম্পর্ক দুই প্রকারঃ..........বিস্তারিত জানুন-
1577
নিজের আপন সৎ চাচা, বাবার মামা চাচা সবাই পর্যায়ক্রমে আসবে।সবাইকে রাখতে হবে।পরিবারের পক্ষ্য থেকে একজন রাখলে যথেষ্ট হবে না।হ্যা কেউ দূরে থাকলে চিঠি বা ফোনের মাধ্যমে যোগাযোগ রাখবে।