বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
প্রথম রা'কাতে যে সূরা তেলাওয়াত করা হয়েছে,পরের রা'কাতে উক্ত সূরার পূর্বের কোনো সূরা তেলাওয়াত করা মাকরুহ।তাই প্রথম রা'কাতে এমন সূরা পড়তে হবে যে,তার পরে আরেকটি সূরা পড়ার মত রয়েছে।যেমন প্রথম রা'কাতে সূরা মাউন পড়ার পর দ্বিতীয় রা'কাতে সূরা কুরাইশ পড়া মাকরুহ।কেননা তখন কুরআনের সূরা সমূহের তারতীব পাল্টে যাবে।বিস্তারিত জানতে ভিজিট করুন-
2434
তবে যদি ভুলক্রমে এমনটি হয়ে যায়, তাহলে সমস্যা নেই।যেহেতু আপনি প্রথম রা'কাতে সূরা ইখলাছ পড়ে নিয়েছেন,তাই দ্বিতীয় রা'কাতেও আবার সূরা ইখলাছ পড়ে নিতে পারেন বা সূরা ফালাক্ব পড়ে নিতে পারেন।সূরা ফালাকে আয়াত সংখ্যা বেশী হলেও এক্ষেত্রে মাকরুহ হবে না।কেননা আপনি তো ইচ্ছা করে এমন পরিস্থিতে আসেননি।
কখনো ভুলে যদি কেউ সূরা নাস পড়ে ফেলে। তাহলে পরবর্তী সকল রাকাতে সূরা নাস পড়ার পরামর্শ ফুকাহায়ে কেরাম দেন।। পূর্বের অন্য কোন সূরা না পড়ার উপদেশ দেন।তারপরও কেউ ভুলে অন্য সূরা পড়লে কোন সমস্যা হবে না।মোটকথা ইচ্ছাকৃত হলে মাকুরুহ।তবে সাহু সেজদা আসবে না।সাহু সেজদা শুধুমাত্র ওয়াজিব তরক করলেই আসে।
প্রমাণ
وَيُكْرَهُ الْفَصْلُ بِسُورَةٍ قَصِيرَةٍ وَأَنْ يَقْرَأَ مَنْكُوسًا إلَّا إذَا خَتَمَ فَيَقْرَأُ مِنْ الْبَقَرَةِ. وَفِي الْقُنْيَةِ قَرَأَ فِي الْأُولَى الْكَافِرُونَ وَفِي الثَّانِيَةِ – أَلَمْ تَرَ – أَوْ – تَبَّتْ – ثُمَّ ذَكَرَ يُتِمُّ وَقِيلَ يَقْطَعُ وَيَبْدَأُ،
وقال ابن عابدين الشامى رح: (قَوْلُهُ ثُمَّ ذَكَرَ يُتِمُّ) أَفَادَ أَنَّ التَّنْكِيسَ أَوْ الْفَصْلَ بِالْقَصِيرَةِ إنَّمَا يُكْرَهُ إذَا كَانَ عَنْ قَصْدٍ، فَلَوْ سَهْوًا فَلَا كَمَا فِي شَرْحِ الْمُنْيَةِ. (رد المحتار، كتاب الصلاة، باب صفة الصلاة، فروع يجب الاستماع القراءت مطلقا-2/269)
قَرَأَ فِي الْأُولَى – {قُلْ أَعُوذُ بِرَبِّ النَّاسِ} [الناس: 1]- أَعَادَهَا فِي الثَّانِيَةِ إنْ لَمْ يَخْتِمْ نَهْرٌ لِأَنَّ التَّكْرَارَ أَهْوَنُ مِنْ الْقِرَاءَةِ مَنْكُوسًا بَزَّازِيَّةٌ، (رد المحتار، كتاب الصلاة، باب صفة الصلاة-2/268)