ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কুরআন শ্রবণের বিধান সম্পর্কে ফুকাহায়ে কেরামদের মধ্যে মাতবিরোধ রয়েছে।হানাফি মাযহাবের উলামায়ে কেরাম বলেন,ওয়াজিব।এবং বিধান কেফায়া পর্যায়ের বিধান। হাম্বলী মাযহাব মতে মুস্তাহাব।সুতরাং যারা ওয়াজিব বলেন,তাদের মাযহাব অনুযায়ী কুরআন শ্রবণের সময় নিশ্চুপ থেকে শ্রবণ না করলে শ্রবণকারী গোনাহগার হবে।আর যারা মুস্তাহাব বলেন,তাদের মতে শ্রবণ না করলেও গোনাহ হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2265
(২)
মিউজিক ব্যতিতও খালি গলায় গাওয়া গানকে শ্রবণ করা যাবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1898
(৩)
নাতে রাসুল হামদ ইসলামি সংগিত ইত্যাদি কাজের সময় শোনা যাবে।
(৪)
মাঝে মাঝে একত্রিত হয়ে খালি গলায় এক সাথে গান করলে, এতে কোনো গুনাহ হবে না।
(৫)
হাততালি দেওয়া জায়েয হবে না।
(৬)
সেজদার আয়াত তিলাওয়াত করলে, যারা শুনবে বা ঘরে যারা থাকবে, তাদের সবাইকে সিজদা দিতে হবে।যদি এমন হয় তাহলে বিগত দিনে অনেক বার সেজবার আয়াত তিলাওয়াত করা হয়েছে কিন্তু ঘরের কাউকে বলা হয়নি,তাহলে সবাইকে সতর্ক করে বলে দিতে হবে।না দিলে তিলাওয়াতকারীরই গোনাহ হবে।