আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
235 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by
ক) বাঁদীর গান শোনা হালাল কেন? আমার প্রশ্ন হলো গান তো হালালা যদি তাতে গাফেল হওয়ার মত কিছু না থাকে, যা শুনলে আল্লাহ বা দ্বীনের দিকে মন যায়। তাহলে আলাদা করে বাঁদীর গান শোনা হালাল মানে কি?
খ) বিলাপকারীর মত কুরআন পড়া হাদিসে মানা। বিলাপকারীর মত পড়া মানে?
closed

1 Answer

+1 vote
by (707,840 points)
selected by
 
Best answer

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1898 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
হযরত জাবের রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
عن جابر بن سمرة، قال: جالست النبي - صلى الله عليه وسلم - أكثر من مائة مرة، وكان أصحابه يتناشدون الشعر، ويتذاكرون أشياء من أمر الجاهلية وهو ساكت، وربما يتبسم معهم. ومن المعلوم أن في مجلسه الشريف لا يتناشد إلا الشعر المنيف المشتمل على التوحيد والترغيب والترهيب، وقد كان - صلى الله عليه وسلم - يتمثل بشعر ابن رواحة، يقول:
আমি রাসূলুল্লাহ সাঃ এর পাশে একশত বারের চেয়েও বেশী বার বসেছি।রাসূলুল্লাহ সাঃ এর সাহাবিগণ জাহিলিয়াত জমানার বিভিন্ন বিষয় উল্লেখ করে শের গাইতেন।রাসূলুল্লাহ চুপ থাকতেন।কখনো কখনো হাসতেন।প্রকাশ থাকে যে,রাসূলুল্লাহ সাঃ এর মহিমান্বিত মজলিসে উত্তাপিত শের গজল তাওহীদ,তারগিব,ইত্যাদি নিয়েই থাকতো।রাসূলুল্লাহ সাঃ ইবনে রাওয়াহা(তারাফাহ ইবনে আবদ) এর শের কেই আবৃত্তি করতেন।
ﺳﺘﺒﺪﻱ ﻟﻚ ﺍﻷﻳﺎﻡُ ﻣﺎ ﻛﻨﺖَ ﺟﺎﻫﻼً * ﻭﻳﺄﺗﻴﻚ ﺑﺎﻷﺧﺒﺎﺭ ﻣﻦ ﻟﻢ ﺗﺰﻭِّﺩِ
অর্থঃ অচিরেই তোমার সামনে এমন জিনিষ প্রকাশিত হবে, যে সম্পর্কে তুমি অজ্ঞ ছিলে।এবং এমন মানুষ সেই সংবাদ নিয়ে আসবে,যাকে তুমি পাথেয়/পথ খরচা দাওনি।

রাসূলুল্লাহ সাঃ বলেন,
«إن أصدق كلمة قالها الشاعر كلمة لبيد:
ألا كل شيء ما خلا الله باطل ... وكل نعيم لا محالة زائل
»
সবচেয়ে সত্য কথা যা লবিদ রাযি বলেছেন,
আল্লাহ ব্যতীত সবকিছুই বাতিল।এবং প্রত্যেক নিয়ামত(দুনিয়ার নিয়ামত) অবশ্যই শেষ হবে।(মিরকাত-৪৭৪৭)


সু-প্রিয় পাঠকবর্গ!
এ সমস্ত রেওয়াত প্রমাণ করে যে,গজল বা ইসলামী সংগীত যদি ভালো অর্থবোধক হয়, তাহলে আবৃত্তি করা, শ্রবণ করা জায়েয আছে।চায় একক কন্ঠে হোক বা সম্মিলিত কন্ঠে হোক।
তবে কয়েকটি মূলনীতিকে অত্যাবশ্যকীয়ভাবে লক্ষ্য রাখতে হবে।
(১)মিউজিক থাকতে পারবে না।
(২)অত্যাধিক মনযোগ প্রদান করা যাবে না।যার দরুণ ফরয ওয়াজিব পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।
(৩)মহিলাদের কন্ঠে হতে পারবে না,এবং অশ্লীল বা হারাম কথাবার্থা তাতে থাকতে পারবে না।
(৪)ফাসিক,এবং উদ্ভ্রান্তদের কন্ঠে হতে পারবে না।
(৫)এমন কোনো আয়োজন হতে পারবে না, যা মিউজিকের মত মনে হয়।
(৬)গান যেভাবে মানুষকে আকৃষ্ট করে,ফিতনায় পতিত করে, সে রকম কোনো কন্ঠ হতে পারবে না।
অথচ বর্তমানে প্রচলিত অনেক শে'র, গজলে এমনটাই লক্ষ্য করা যায়।আজকালের শ্রুতাগণ অর্থের দিকে খেয়াল না করে, তারা কন্ঠ এবং ভাবভঙ্গির দিকেই বেশী খেয়াল করে গজল বাছাইরকরে।এত্থেকে আমাদেরকে বেঁচে থাকতে হবে।(ফাতহুল বারী-১০/৫৫৩)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রচলিত গান হারাম।চায় বাঁদীর কন্ঠে হো বা অন্য কারো কন্ঠে হোক।সর্বাবস্থায়ই হারাম।
তবে বৈধ সঙ্গিত বা গজল বাঁদীর কন্ঠে শ্রবণ করা যাবে।

(২)
বিলাপী সুরে যা মৃত্যুর সময়ে মানুষ করে থাকে,এমন সুরে করা নিষেধ।
কুরআনকে আরবের লেহেন বা সুরে পড়তে হবে।যা কারী সাহেবগণ পড়ে থাকেন।

ﺍﻗْﺮَﺀُﻭﺍ ﺍﻟْﻘُﺮْﺁﻥَ ﺑِﻠُﺤُﻮﻥِ ﺍﻟْﻌَﺮَﺏِ ﻭﺃَﺻْﻮَﺍﺗِﻬﺎ، ﻭَﺇِﻳَّﺎﻛُﻢْ ﻭﻟُﺤُﻮﻥَ ﺃَﻫْﻞِ ﺍﻟْﻜِﺘَﺎﺑَﻴْﻦِ، ﻭَﺃَﻫْﻞِ ﺍﻟْﻔﺴﻖِ، ﻓَﺈِﻧَّﻪُ ﺳَﻴَﺠِﻲﺀُ ﺑَﻌْﺪِﻱ ﻗَﻮْﻡٌ ﻳُﺮَﺟِّﻌُﻮﻥَ ﺑِﺎﻟْﻘُﺮْﺁﻥِ ﺗَﺮْﺟِﻴﻊَ ﺍﻟْﻐِﻨَﺎﺀِ ﻭَﺍﻟﺮَّﻫْﺒَﺎﻧِﻴَّﺔِ ﻭَﺍﻟﻨَّﻮْﺡِ، ﻟَﺎ ﻳُﺠَﺎﻭِﺯُ ﺣَﻨَﺎﺟِﺮَﻫُﻢْ، ﻣﻔﺘﻮﻧﺔٌ ﻗُﻠُﻮﺑُﻬُﻢْ، ﻭﻗﻠﻮﺏُ ﻣَﻦْ ﻳُﻌْﺠِﺒُﻬُﻢْ ﺷَﺄْﻧُﻬُﻢْ
(বায়হাক্বী-২৪০৬)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...