আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (33 points)
আমরা জানি, মুদ্রাস্ফিতি চলতেই থাকে। আমাদের দেশে মুদ্রাস্ফিতির হার ব্যাংক কতৃক প্রদত্ত সুদের সমান অথবা বেশি। অর্থাৎ কেউ যদি ব্যাংকে গচ্ছিত অর্থ সহ সুদ গ্রহণ করে তাইলে সেই ব্যাক্তির জমা রাখার সময়ের সমান অথবা কম অর্থ উত্তলন করবে।  তাইলে ব্যাংক কতৃক এই সুদ নেওয়া কি জায়েজ হবে?

1 Answer

0 votes
by (696,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7485 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি জোরজবরদস্তি করে বা চুরি করে কারো টাকাকে আত্মসাৎ করা হয়ে থাকে,তাহলে ঐ টাকার বর্তমান ভ্যালু অনুযায়ী পরিশোধ করতে হবে।যেমন আপনার বিবরণ অনুযায়ী ১৯৪ টাকা পরিশোধ করতে হবে।তবে যদি পারস্পারিক সম্মতিতে অনুষ্টিত কোনো লেনদেন বা করযে হাসানার কোনো টাকা কারো নিকট বাকী থাকে,তাহলে বর্তমানে পরিশোধের সময়,উভয় লেনদেনকারী নিজ নিজ সম্মতিতে কমবেশ করে সমাধা করতে হবে।যেমন আপনার বিবরণ অনুযায়ী ১৪৫ বা তার চেয়ে কমবেশ করে উভয়ের সম্মতিতে পরিশোধ করতে হবে।কিন্তু যদি বেশকম এক তৃতীয়াংশের বেশী না হয়,অর্থাৎ ১০০টাকা টি ১৩৩ বা তার থেকে বেশী বাজারমূল্য না হয়,তাহলে পরিশোধের সময় হবহু সেই টাকাকে অর্থাৎ ১০০টাকাকে পরিশোধ করতে হবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পরস্পর সম্মতিক্রমে যে লেনদেন হয়ে থাকে, সেই লেনদেনে মুদ্রাস্ফীতি গ্রহণযোগ্য হবে না।সুতরাং ব্যাংকে টাকা রেখে মুদ্রাস্ফীতির অযুহাতে ব্যাংক মুনাফা গ্রহণ করা কখনো জায়েয হবে না।বরং তা হারাম বলেই বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

No related questions found

...