আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
146 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ উস্তায।
প্রশ্নঃ১

আমাদের ক্যাম্পাস এর হল এ দুই বেলার খাবারের ব্যাবস্থা আছে। নফল রোজা রাখতে হলে সেহরীর খাবার রান্না করার প্রয়োজন হয়। কিন্তু হল থেকে কোন চুলার ব্যাবস্থা করে দেয়া হয় নি আমাদের জন্য যার কারণে রান্না করার জন্য রাইস কুকার আনা টা খুব ই প্রয়োজনীয় হয়ে পড়েছে।
উল্লেখ্য, হল এ সিট বুকিং এর সময় আমাদের অঙ্গীকার নামায় এটা উল্লেখ ছিলো না যে রাইস কুকার,ইলেক্ট্রিক হিটার, এসব ব্যাবহার করা যাবে না। তবে এমনিতে  হল এ সিনিয়রদের মুখে শুনি যে এসব ইলেক্ট্রিক যন্ত্রপাতি হলে ব্যাবহার নিষেধ। যেহেতু এই বিষয়ে হল এ উঠার সময় আমার উপর কোন নিষেধাজ্ঞা আরোপ করা হয় নি+এখনো কোন লিখিত নিষেধাজ্ঞা পাই নি তাহলে এখন যদি আমি হলে রাইস কুকার আনি সেটা কি জায়েজ হবে??

প্রশ্নঃ২

আমাদের হল এর মিল সিস্টেম হলো কোন দিন যদি আমি খাবার না খেতে চাই তাহলে সেদিন আমার মিল অফ থাকবে আমার জন্য সেদিন রান্না করা হবে না এবং সেদিনের জন্য আমাকে টাকাও পে করতে হবে না।
কিন্তু আমাদের মিল এ সবার খাওয়া দাওয়া শেষ হয়ে যাওয়ার পরেও অনেক এক্সট্রা খাবার থেকে যায় যেটা নষ্ট হয়ে যায়। পরের দিন হল এর খালা সেই নষ্ট হয়ে যাওয়া খবার গুলো উনার হাঁস মুরগী কে দিয়ে দেন।
এখন আমার প্রশ্ন হলো যদি আমার মিল অফ থাকে এবং সবার খাওয়া শেষ হয়ে যাওয়ার পরেও কিছু খাবার থেকে যায়, সেটা খাওয়া কি আমার জন্য জায়েজ হবে?  যেহেতু আমি ওই খাবারের জন্য কোন টাকা পে করছি না।

1 Answer

0 votes
by (697,760 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/34844 নং ফাতাওয়ায় বলেছি যে,
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।বিদায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সতর্কতামূলক অবস্থান হল, আপনি হোষ্টেল কর্তৃপক্ষ কে রাইস কুকার সম্পর্কে জিজ্ঞাসা করে নিবেন।তারা অনুমতি দিলে ব্যবহার করবেন, আর অনুমতি না দিলে বিরত থাকবেন।

হাসান ইবনে আলী রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻭﻋﻦ ﺍﻟﺤَﺴَﻦِ ﺑﻦ ﻋَﻠﻲٍّ ﺭﺿﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﺣَﻔِﻈْﺖُ ﻣِﻦْ ﺭَﺳُﻮﻝ ﺍﻟﻠَّﻪِ ﷺ : « ﺩَﻉْ ﻣَﺎ ﻳَﺮِﻳﺒُﻚَ ﺇِﻟﻰ ﻣَﺎ ﻻ ﻳﺮِﻳﺒُﻚ » ﺭﻭﺍﻩُ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻭﻗﺎﻝ : ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ ﺻﺤﻴﺢٌ
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি।তিনি বলেন,সন্দেহ যুক্ত জিনিষকে পরিহার করে সন্দেহমুক্ত জিনিষকে গ্রহণ করো।(সুনানু তিরমিযি-২৪৪২)

(২)
যদি আপনার মিল অফ থাকে এবং সবার খাওয়া শেষ হয়ে যাওয়ার পরেও কিছু খাবার থেকে যায়, সেটা খাওয়া আপনার জন্য জায়েয হবে।যদিও আপনি ওই খাবারের জন্য কোন টাকা পে না করে থাকেন, তবুও আপনার জন্য জায়েয হবে।

কেননা এগুলো আপনি না খেলে হাস মুরগ খাবে। তবে নিজের কাছে টাকা থাকাবস্থায় এভাবে আহারগ্রহণ কখনো সম্মানের সাথে হচ্ছে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...