আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
আসসালামু আলাইকুম, আমার ভাই আমাকে কিছু গোশত হাদীয়া দিতে চায়। গোশত আমি পাওয়ার আগেই ইচ্ছে করেই বলেছিলাম, "আমাকে দেয়া গোশত আমি গরীব মিসকিনকে দিয়ে দেব"। আমার সিদ্ধান্ত শুনে তিনি  তা পছন্দ করেননি এবং কষ্ট পাচ্ছেন। এখন আমি যদি আমার সিদ্ধান্তে অটল থেকেও তাকে খুশি রাখতে গিয়ে হাদীয়া পাওয়া অর্ধেক গোশত গরীবকে দেই এবং বাকী অর্ধেক নিজের জন্য রাখি তা কি বৈধ হবে? নাকি পুরোটা গরীবকে দিয়ে দিতে হবে? জানালে কৃতজ্ঞ থাকবো, ইনশাআল্লাহ।

1 Answer

0 votes
by (676,960 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো শুধুমাত্র সদকার নিয়ত করার দ্বারা বা সদকার টাকা নিজের অন্যান্য টাকা থেকে আলাদা করার দ্বারা তার সেই টাকায় তার মালিকানা বিলুপ্ত হয়ে যায়না।
বরং ফকির মিসকিনের হাতে অর্পন করার আগ পর্যন্ত সেই টাকা নিজ মালিকানায় থাকে।
সুতরাং সদকাহ করার আগ পর্যন্ত উক্ত টাকায় হস্তক্ষেপ করা,নিজ কাজে ব্যবহার করা জায়েজ আছে।
সমস্যা নেই।

হাদীস শরীফে এসেছেঃ
  
عن عثمان وابن عمر وابن عباس رضي اللّٰہ عنہم أنہم قالوا: لا تجوز صدقۃ حتی تقبض۔ (رواہ البیہقي ۶؍۱۷۰، إعلاء السنن ۱۶؍۹۱ رقم: ۵۲۶۴ دار الکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
হযরত উসমান রাঃ ,ইবনে ওমর রাঃ ইবনে আব্বাস রাঃ বলেন ছদকাহ জায়েজ নেই,কবজা করার আগ পর্যন্ত। 
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
   
ولا یخرج عن العھدة بالعزل؛ بل بالأداء للفقراء (الدر المختار مع رد المحتار، کتاب الزکاة، ۳: ۱۸۹، ط: مکتبة زکریا دیوبند، ۵:، ۴۵۷، ت: الفرفور، ط: دمشق)۔
قولہ: ”ولا یخرج عن العھدة بالعزل“: فلو ضاعت لا تسقط عنہ الزکاة ولو مات کانت میراثاً عنہ بخلاف ما إذا ضاعت في ید الساعي؛ لأن یدہ کید الفقراء، بحر عن المحیط (رد المحتار)۔
সারমর্মঃ  
সদকার টাকা পৃথক করার দ্বারা সেটি তার যিম্মা থেকে বের হয়ে যায়না।
বরং ফকির দের দিয়ে দিলেই কেবল সেটি মালিকের যিম্মা থেকে বের হয়ে যাবে।
সুতরাং যাকাতের জন্য পৃথক কৃত টাকা দান করার আগেই যদি হারিয়ে যায়,তাহলে যাকাত রহিত হবেনা।
তাকে পুনরায় টাকা তার সম্পদ থেকে টাকা পৃথক করে যাকাত আদায় করতে হবে।

বিস্তারিত জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,  
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি হাদীয়া পাওয়া অর্ধেক গোশত গরীবকে দেন এবং বাকী অর্ধেক নিজের জন্য রাখেন, তা বৈধ হবে।

আপনি যদি পুরো গোশতও নিজের জন্য রাখেন,তবুও বৈধ হবে।
শুধুমাত্র মুখে বলার কারনে সদকাহ করা আবশ্যক হয়ে যায়নি।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...