আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)

১. জুমার নামাজে ওযু ভেঙে গেলে পুনরায় ওযু করে এসে কি দুই রাকাআত পড়বো না যোহরের চার রাকায়াত?

২. ফজরের নামাজের জন্য উঠে যদি দেখা যায় যে সুন্নাত নামাজ পড়লে ফরজ নামাজের এক রাকাআত পড়ার সময় থাকবে, তাহলে কি সুন্নাত পড়বো নাকি পরে পড়বো? এ প্রসঙ্গে হাদিস দেখেছিলাম যে, যে ব্যক্তি নামাজের সময়ের মধ্যে এক রাকাআত পেলো সে পুরো নামাজ পেলো।

৩. ঝর্ণায় গোসলের বিধান কি? এভাবে গোসল করলে কি তিনবার ধৌত করার সুন্নাত আদায় হবে?

৪. আমার গ্যাস্ট্রিকের সমস্যা আছে। এজন্য নামাজের সিজদা দিতে গেলে পেটের উপর প্রেসার পড়লে বায়ু বের হয় বা হতে চায়৷ এজন্য বায়ুর চাপ কমাতে আমি নামাজের আগে সিজদার মতো করে নিই যাতে বায়ু বের হয়ে যায়। এটা করা কি ঠিক হচ্ছে নাকি গুনাহ হবে? 

৫. নামাজের মাঝে প্রস্রাবের রাস্তা দিয়ে কিছু বের হলো কি না তা বুঝা না গেলে এবং নামাজের পর বাথরুম করতে গিয়ে গুপ্তাঙ্গের আগা ভেজা দেখলে কি নামাজ পুনরায় আদায় করতে হবে? এ অবস্থায় কাপড়ে লেগেছে কি না তা বুঝা না গেলে কি কাপড় ধৌত করতে হবে?

1 Answer

0 votes
by (713,000 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
জুম্মার জন্য জামাত শর্ত।সুতরাং জামাত পাওয়া না গেলে জোহর পড়তে হবে।

(২)
ফজরের নামাজের জন্য উঠে যদি দেখা যায় যে, সুন্নাত নামাজ পড়লে ফরজ নামাজের এক রাকাআত পড়ার সময় থাকবে, তাহলে এমতাবস্থায় সুন্নাত না পড়ে শুধুমাত্র ফরয পড়ে নিতে হবে।তারপর সূর্যোদয়ের পর ফজরের উক্ত দুই রাকাত সুন্নতকে কাযা করতে হবে।

(৩)
তিনবার ধৌত করতে যতটুকু পানির প্রয়োজন বা যত সময়ের প্রয়োজন, সেই পরিমাণ পানা বা সময় নিয়ে ঝর্ণা করলে তিনবারের সুন্নত আদায় হয়ে যাবে।

(৪)
বায়ূ কমাতে নামাযের পূর্বে সিজদার মত হওয়া নাজায়েয কিছু নয়,বরং এমনটা করাই উচিৎ।

(৫)
কিছু বের হয়েছে, সে সম্পর্কে নিশ্চিত হলে অবশ্যই অজু করে নামাযকে আবার দোহড়াতে।কাপড়ে চিহ্ন থাকলে কাপড়কেও ধৌত করতে হবে।নতুবা ধৌত করার কোনো প্রয়োজনিয়তা নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...