ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/6558 নং ফাতাওয়ায় বলেছি যে,
স্থান-কাল-পাত্র বেধে সময়ের প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে কিছু মূলনীতি হল।
যথাক্রমেঃ-
(১) ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।
যেমনঃ-কোরআন থেকে.....(সূরা আন-আম-আয়াতঃ-১১৯)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি যে পরিস্থিতির কথা উল্লেখ করেছে, এক্ষেত্রে আপনাকে বাবার কাছে না থাকলে, সম্ভবত না খেয়ে থাকতে হবে।তাই আপনি বাবার ইনকাম থেকে ততদিন পর্যন্ত খেতে পারবেন,যতদিন না হালাল ও বৈধ উপায়ে চাকুরীর কোনো ব্যবস্থা হচ্ছে। যখনই কোনো হালাল ও বৈধ চাকুরীর ব্যবস্থা হয়ে যাবে, তখন থেকে আপনি আর বাবার ইনকাম থেকে গ্রহণ করতে পারবেন না।
আপনি যদি মজবুর না, বরং যে কোনো ভাবে হালাল উপায়ে চাকুরীর সুযোগ আপনার নিকট থাকে, তাহলে আপনার জন্য বাবার ইনকাম থেকে গ্রহণ জায়েয হবে না।