আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (76 points)
edited by
আসসামুআলাইকুম ওরাহমাতুল্লা।

হুজুর আমি কেনায়া তালাকের ব্যাপারে শুনার পর থেকে সন্দেহে আছি।আমার  মনে হচ্চে বলেছে।কিন্তুু বললেও কেনায়া তালাকের নিয়তে বলেছিল কিনা স্বামী সেটাও জানি না।স্বামীরও মনে নেই।আমার মনে পড়তেছে না।আমার কি জোর করে  মনে করা উচিত? চেষ্টা করলেও গুলিয়ে যাচ্ছে। মনে হচ্ছে একদিনের কথার সাথে অন্যদিনের কথার।বারবার মনে হচ্ছে আমার স্বামীর সাথে আমার তালাক হয়ে গেছে।কি করা উচিত আমার?ভয় হয় কোন যিনার গুণাহ লিখা হচ্ছে কিনা ভেবে।কিছুতেই শান্তি পাচ্ছি না।কারন আমি তালাক চাইতাম তখন সরাসরি তালাক দিলাম বলে নি।কোন কেনায়া বাক্য বলেছিল কিনা সন্দেহ হয়।এরকম বলত এটা ছাড়া আর গুলো বল বা থেথ রাখ তহ কথা বলিও না আর।মেসেজে কথা হয় আমাদের কারন আমি এখনও বাবার বাড়িতে থাকি।কোন তালাকের উদ্দেশ্যে নই।আমি চাইলেও  দিত না।এখন কি করা উচিত আমার?যেটা বলে নি সেটা নিয়েও সন্দেহ হয়।সামান্য যখন কথাকাটি হয়েছিল কথাগুলো মনে পড়লেও মনে হয় তখন কেনায়া বাক্য বলেছিল।আমি অস্হির হয়ে পড়ি।ঘুমালেও চমকে চমকে ঘুম ভেংগে  যায়।যত ভাবি আর মনে করব না।ঠিকি বারবার মনে পড়ে।কি করা উচিত আমার?আমার অবস্হা  দেখে সবাই জিগ্যেস করে কি হয়েছে তুমার।শরীর ও শুকিয়ে গেছে অনেক টেনশনে।মানুষের সাথে কথা বলেও শান্তি পাচ্ছি না।কি করা উচিত আমার?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
ইতিপূর্বে কিছু ফতোয়ায় এ সংক্রান্ত উল্লেখ রয়েছে যে আপনাদের তালাক হয়নি।

তবুও যেহেতু বিষয়টি আপনার কাছে খুবই মারাত্মক হয়ে দাড়িয়েছে,তাই আপনি প্রশান্তির লক্ষ্যে ও নিশ্চিন্তের লক্ষ্যে পুনরায় বিবাহ পড়িয়ে নিতে পারেন।   

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ وَابِصَةَ بْنِ مَعْبَدٍ أَنَّ رَسُوْلَ اللّٰهِ ﷺ قَالَ : «يَا وَابِصَةُ جِئْتَ تَسْأَلُ عَنِ الْبِرِّ وَالْإِثْمِ؟» قُلْتُ : نَعَمْ قَالَ : فَجَمَعَ أَصَابِعَه فَضَرَبَ صَدْرَه وَقَالَ : «اسْتَفْتِ نَفْسَكَ اسْتَفْتِ قَلْبَكَ» ثَلَاثًا «الْبِرُّ مَا اطْمَأَنَّتْ إِلَيْهِ النَّفْسُ وَاطْمَأَنَّ إِلَيْهِ الْقَلْبُ وَالْإِثْمُ مَا حَاكَ فِى النَّفْسِ وَتَرَدَّدَ فِى الصَّدْرِ وَإِنْ أَفْتَاكَ النَّاسُ». رَوَاهُ أَحْمَدُ وَالدَّارِمِىُّ

ওয়াবিসাহ্ ইবনু মা‘বাদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার উদ্দেশে বললেন, হে ওয়াবিসাহ্! তুমি তো আমাকে ভালো ও মন্দ সম্পর্কে জিজ্ঞেস করতে এসেছো। আমি উত্তরে বললাম, জি হ্যাঁ (হে আল্লাহর রসূল!)। বর্ণনাকারী বলেন, তখন তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তাঁর নিজ আঙ্গুলগুলো মুষ্টিবদ্ধ করে আমার সিনার উপর রেখে বললেন, তুমি তোমার অন্তরকে জিজ্ঞেস কর- এ কথাগুলো তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তিনবার বললেন। অতঃপর তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, যে কাজে অন্তর স্থির থাকবে, যে কাজে অন্তর খুশী ও দ্বিধামুক্ত হয়, তাই ভালো কাজ। আর যে কাজে অন্তরে দ্বিধা-দ্বন্দ্ব লাগবে, অন্তরে সন্দেহ-সংশয় সৃষ্টি হবে, তাই মন্দ বা পাপ কাজ। যদিও জনগণ তাতে তোমাকে সমর্থন করে।
(মুসনাদে আহমাদ ১৮০০৬, দারিমী ২৫৭৫,মিশকাত ২৭৭৪)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (76 points)
edited by
১।হুজুর স্বামীকে তহ বিয়ের ব্যপারে বলতে পারব না।কারন এই ব্যপারে শুনতেও চাই না।বিয়ে না করলে কি গুণাহ হবে? আর এই ওয়াসওয়াসা থেকে মুক্তির কোন আমল আছে?বারবার বিরক্ত করার জন্য দুঃখিত হুজুর।
২।উপরের স্ত্রীকে পাওয়ার দিলে  স্ত্রীর কথার দ্বারা মানে প্রশ্নে যত কথা বলেছে কোন কথা দ্বারা কি তালাক হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...