আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)

১. চার রাকায়াত সুন্নাত নামাজের চতুর্থ রাকায়াতে সুরা ফাতিহার পর অন্য সুরা পড়া শুরু করার পর মনে পরে সুরার তারতীব ঠিক নেই (৩য় রাকায়াতে যে সুরা পড়া হয়েছে চতুর্থ রাকায়াতে তার আগের কোন সুরা পড়া হয়েছে)। এমতাবস্থায় কি সুরার তারতীব ঠিক রাখার জন্য অন্য সুরা পড়বো না যে সুরা পড়া শুরু করেছি সেই সুরা দিয়েই নামাজ শেষ করবো?


২. অনেক সময় মৃত শামুক কিনে ঘরে সাজানোর জন্য ব্যবহার করতে দেখা যায়। এগুলো দিয়ে ঘর সাজানো যাবে কি?


৩. হোটেল বা অফিসে টয়লেটের স্থানে দাঁড়িয়ে প্রস্রাব করার স্থান থাকে এবং এর সাথে ঘেরা দেয়া টয়লেট ও থাকে। এসব ক্ষেত্রে যদি ঘেরা দেয়া টয়লেট ব্যবহার করা হয় তাহলে টয়লেটে প্রবেশের দোয়া কি দাঁড়িয়ে প্রস্রাব করার স্থানে প্রবেশের আগেই পড়তে হবে নাকি উক্ত স্থানে প্রবেশের পর ঘেরা দেয়া টয়লেটে প্রবেশের আগে পড়তে হবে?

৪. বাচ্চাদের খেলার জন্য পুতুল রাখা কি জায়েজ আছে? আমাকে একজন বললো বাচ্চাদের খেলার জন্য পুতুল রাখা যাবে এবং উমরাহ করতে গিয়ে তিনি মদিনা শরীফের কাছ থেকে তার ছেলের জন্য পুতুল (উটের উপর সওয়ারী বসে আছে এমন) কিনেছিলেন।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/2434 নং ফাতাওয়ায় বলেছি যে,
নামাযে কেরাত সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/345

প্রথম রা'কাতে সূরা ফিল তেলাওয়াতের পর,দ্বিতীয় রা'কাতে সূরা কুরাইশ তেলাওয়াত করতে হবে।ইচ্ছাকৃত এক সূরা মধ্যখানে ছেড়ে দিয়ে পরবর্তী সূরা তেলাওয়াত মাকরুহ।এবং প্রথম রা'কাতে যে সূরা তেলাওয়াত করা হয়েছে,দ্বিতীয় রা'কাতে এর পূর্বের সূরা তেলাওয়াত করা মাকরুহ।ফরয নফল সকল নামাযের ক্ষেত্রে বিধান সমান নয়।বরং ফরয নামাযের ক্ষেত্রে ধারাবাহিকতা রক্ষা করা ওয়াজিব।কিন্তু নফল নামাযের ক্ষেত্রে ধারাবাহিকতা রক্ষা করা ওয়াজিব নয়।আল্লাহ-ই ভালো জানেন।

প্রমাণ
وَيُكْرَهُ الْفَصْلُ بِسُورَةٍ قَصِيرَةٍ وَأَنْ يَقْرَأَ مَنْكُوسًا إلَّا إذَا خَتَمَ فَيَقْرَأُ مِنْ الْبَقَرَةِ. وَفِي الْقُنْيَةِ قَرَأَ فِي الْأُولَى الْكَافِرُونَ وَفِي الثَّانِيَةِ – أَلَمْ تَرَ – أَوْ – تَبَّتْ – ثُمَّ ذَكَرَ يُتِمُّ وَقِيلَ يَقْطَعُ وَيَبْدَأُ،
وقال ابن عابدين الشامى رح: (قَوْلُهُ ثُمَّ ذَكَرَ يُتِمُّ) أَفَادَ أَنَّ التَّنْكِيسَ أَوْ الْفَصْلَ بِالْقَصِيرَةِ إنَّمَا يُكْرَهُ إذَا كَانَ عَنْ قَصْدٍ، فَلَوْ سَهْوًا فَلَا كَمَا فِي شَرْحِ الْمُنْيَةِ. (رد المحتار، كتاب الصلاة، باب صفة الصلاة، فروع يجب الاستماع القراءت مطلقا-2/269)
قَرَأَ فِي الْأُولَى – {قُلْ أَعُوذُ بِرَبِّ النَّاسِ} [الناس: 1]- أَعَادَهَا فِي الثَّانِيَةِ إنْ لَمْ يَخْتِمْ نَهْرٌ لِأَنَّ التَّكْرَارَ أَهْوَنُ مِنْ الْقِرَاءَةِ مَنْكُوسًا بَزَّازِيَّةٌ، (رد المحتار، كتاب الصلاة، باب  صفة الصلاة-2/268)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনার অনিচ্ছাকৃত এ ভূল হয়েছে, তাই আপনার উপর সাহু সিজদা ওয়াজিব হবে না।

(২)
এতে কোনো বিধিনিষেধ নেই।

(৩)
প্রস্রাবের স্থানে প্রবেশের পূর্বেই ভালো স্থানে দু'আ পড়ে তারপর ভিতরে করতে হবে।

(৪)
https://www.ifatwa.info/320 নং ফাতাওয়ায় বলেছি যে,
কেউ বলেন জায়েয,আবার কেউ বলেন নাজায়েয।
সুতরাং উত্তম হল, খেলনার পুতুল থেকে সন্তানাদিকে বাঁচিয়ে রাখা।এবং এটাই তাকওয়ার সর্বাদিক নিকটবর্তী ও সার্বিক বিবেচনায় অধিক কল্যাণকর।
কেননা সন্দেহ মূলক জিনিষ থেকে বেঁচে থাকাই মু'মিন দের জন্য উচিৎ ও কাম্য।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/669


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
উত্তর দেয়া হয়েছে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 86 views
...