আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (46 points)
edited by
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ্ ,
উস্তাদজী ,
১/ স্বামী যদি সামান্য তম কোন বিষয় নিয়ে স্ত্রীকে অনেক বকা দেয় বাজে ভাষায় এবং তার স্ত্রী যদি স্বামী ফোন দিলে এই কারণে কষ্ট পেয়ে ফোন না ধরে  এবং কথা না বলে তবে কি গোনাহ হবে? যদিও স্ত্রী তাকে অনেক ভালো ভাবে বুঝিয়ে বলেছেন বার বার তারপরও স্বামী এমন এহেন আচরণ করে, এ ক্ষেত্রে স্ত্রীর করণীয় কি । স্বামী নামাজ,রোযা সব করেন কিন্তু তার আচরণ ঠিক হচ্ছে না ।
( স্বামী বিদেশে থাকে এবং স্ত্রী বাংলাদেশে )


২/ উস্তাদজী মেয়েরা যদি সাইকেল চালায় পর্দার ভিতরে , কোন নন মাহরাম দেখেনা তবে কি গোনাহ হবে?

1 Answer

0 votes
by (719,720 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
স্বামীর জন্য এরকম অমানবিক আচরণ করা কখনো জায়েয হবে না। স্বামী আসৎ আচরণ হেতু স্ত্রী ফোন না ধরলে, এজন্য স্ত্রীর গোনাহ হবে না।তবে স্ত্রীর উচিৎ, এমন অবস্থায়ও স্বামীর সাথে উত্তম ব্যবহার করা।যাতেকরে স্বামী তার অসৎ আচরণ সম্পর্কে লজ্জিত হয়।
(২)
https://www.ifatwa.info/8106 নং ফাতাওয়ায় বলেছি যে,
যেহেতু আল্লাহ তা'আলা মেয়েদেরকে ঘরে থাকার নির্দেশ দিয়ে বলছেন,
"তোমরা গৃহাভ্যন্তরে অবস্থান করবে-মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না।"

কাজেই ফুকাহায়ে কেরাম লিখেন,মহিলা সর্বদাই ঘরে থাকবে,নিতান্তই প্রয়োজন হলে ঘরের বাহিরে যেতে পারবে।তবে পর্দা সহ।

বাহিরে রিক্সা সাইকেল চালানো জরুরতের আওতাধীন নয়।তাই মহিলাদের জন্য বাহিরে সাইকেল চালানো কখনো জায়েয হবে না।চায় পর্দা বা হেজাব সহই হোক না কেন।কেননা সাইকেল চালানো সম্পূরর্ণরূপে পর্দার খেলাফ।হ্যা নিতান্তই কেউ কোনো সমস্যায় পড়লে বা নিজ বাসা বাড়ির চার দেযালের ভিতর সংরক্ষিত স্থানে মেয়েরা সাইকেল-গাড়ী চালাতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (719,720 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...