আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
edited by
আসসালামু আলাইকুম।  আমি একটি আইটি কোম্পানিতে বিনিয়োগ করেছি। কোম্পানি অফার দিয়েছে, যদি আমি ১ বছর কোন শেয়ার বিক্রি না করি, ১ বছর পর আমায় ১০% বেশি শেয়ার দিবে।

আমার মত আরও অনেকে যদি শেয়ার বিক্রি না করে, তবে বাজারে চাহিদা বাড়বে, যোগান কমে যাবে। ফলে দাম বেড়ে যাবে।
আপাতত বাংলা টাকায় ৭ টাকা দাম হলেও ১ বছর পর দাম বাড়তেও পারে, কমতেও পারে। কিন্তু দাম বাড়ুক আর কমুক, কোম্পানি আমায় ১০% অতিরিক্ত শেয়ার দিবে। আমি এবং কোম্পানি উভয়ই এই বিষয় মেনে নিয়েছি।
পুরস্কার নিরধারিত কিন্তু মুল্য কম বেশি হতে পারে, দাম বাড়লে আমার হয়ত লাভ হবে কিন্তু দাম কমলে আমার ক্ষতি হবে। এই অবস্থায় ১ বছরের জন্য ফিক্সড ১০% কি হারাম হবে?

1 Answer

0 votes
by (711,720 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7334 নং ফাতাওয়ায় বলেছি যে,
এহতেকার হারাম হওয়ার হেকমত হল,
الْحِكْمَةُ فِي تَحْرِيمِ الاِحْتِكَارِ:
٦ - يَتَّفِقُ الْفُقَهَاءُ عَلَى أَنَّ الْحِكْمَةَ فِي تَحْرِيمِ الاِحْتِكَارِ رَفْعُ الضَّرَرِ عَنْ عَامَّةِ النَّاسِ. وَلِذَا فَقَدْ أَجْمَعَ الْعُلَمَاءُ عَلَى أَنَّهُ لَوِ احْتَكَرَ إِنْسَانٌ شَيْئًا، وَاضْطُرَّ النَّاسُ إِلَيْهِ،وَلَمْ يَجِدُوا غَيْرَهُ، أُجْبِرَ عَلَى بَيْعِهِ - عَلَى مَا سَيَأْتِي بَيَانُهُ - دَفْعًا لِلضَّرَرِ عَنِ النَّاسِ، وَتَعَاوُنًا عَلَى حُصُول الْعَيْشِ (١) . وَهَذَا مَا يُسْتَفَادُ مِمَّا نُقِل عَنْ مَالِكٍ مِنْ أَنَّ رَفْعَ الضَّرَرِ عَنِ النَّاسِ هُوَ الْقَصْدُ مِنَ التَّحْرِيمِ، إِذْ قَال: إِنْ كَانَ ذَلِكَ لاَ يَضُرُّ بِالسُّوقِ فَلاَ بَأْسَ (٢) وَهُوَ مَا يُفِيدُهُ كَلاَمُ الْجَمِيعِ (٣) .
ফুকাহায়ে কিরাম একমত যে,এহতেকার হারাম হওয়ার হেকমত হল, জনসাধারণকে ভুগান্তি থেকে রক্ষা করা।এজন্য ফুকাহায়ে কিরাম একমত যে,যদি কোনো মানুষ কোনো জিনিষ গোদামজাত করে নেয়,আর লোকজন সে জিনিষের প্রতি মুখাপেক্ষী থাকে,তারা অন্য কারো থেকে ক্রয় করতে পারে না,তাহলে ঐ ব্যক্তিকে সাধারণ বাজার মূল্যর উপর বিক্রি করতে বাধ্য করা হবে।জনসাধারণকে ভুগান্তি থেকে বাঁচাতে এবং সাধারণ জীবনাচরণ ফিরিয়ে আনতে।
এটা ইমাম মালিক রাহ এর উক্তি থেকে স্পষ্টই বু্ঝা যায় যে, তিনি বলেছে 'এহতেকার হারাম হওয়ার মূল উদ্দেশ্যই হল জনসাধারণ কে কষ্ট থেকে মুক্তি দেয়া।কিন্তু যদি এহতেকারে ধরুণ জনসাধারণের কষ্ট না হয়, তাহলে তাতে কোনো সমস্যা নাই।
সমস্ত ফুকাহায়ে কেরামদের মূল উদ্দেশ্যই হল জনসাধারণ কে মুক্তি দেয়া।(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী ও দ্বীনি ভাই/বোন!
যদিও এখানে মানুষের ক্ষতি হচ্ছে না, তবে এখানে ধোঁকা ও প্রতারণার আশ্রয় গ্রহণ করে শেয়ারের মূল্যকে বাড়ানো হচ্ছে, সুতরাং এভাবে অনৈতিকভাবে  ১০% পুরুস্কার গ্রহণ জায়েয হচ্ছে না।কেননা দাম বৃদ্ধির কারণে লোকজন পণ্যর গুণগত মান ভালো মনে করবে।অথচ বাস্তবে টালবাহানা করে দাম বৃদ্ধি করা হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...