আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
301 views
in সালাত(Prayer) by (23 points)
Assalamualaikum,

1.Hazrat, ami accident koraw khotho sthan diye puj o rokto jomat bedhe thake?khotho sthan ti amar sotor er ontorvukto (hatu)..ekhetre shijda,ruku dite barbar kapor khotho sthaner shathe ghosha khay..jar karne khotho sthane rokto o puj lege jay...a khetre ukto kapor diye ki namaz hobe?

2.ami nowjuwan howay masjid a boshe namaz porthe uncomfortable mone how,a khetre beshi oshubida hole ami ki ghore namaz porthe pari?

1 Answer

0 votes
by (695,000 points)
জবাবঃ-
নামাযে যখম থেকে রক্ত বা পুঁজ যদি বের হয়, তাহলে কাপড় বা শরীরের যে স্থানেই লাগুক না কেন?সে স্থানকে ধৌত করে নিতে হবে।যদি একবার ধৌত করে নামায সম্পন্ন করার পূর্বে আবার শরীর বা কাপড় নাপাক হয় যায়,তাহলে সেই নাজাসত যুক্ত কাপড় বা শরীর দ্বারা নামায সম্পন্ন করা হবে।
যেমন আদ্দুর্রুল মুখতার(১/৩০৬)কিতাবে বর্ণিত আছে,
(وإن سال على ثوبه) فوق الدرهم (جاز له أن لا يغسله إن كان لو غسله تنجس قبل الفراغ منها) أي: الصلاة (وإلا) يتنجس قبل فراغه (فلا) يجوز ترك غسله، هو المختار للفتوى،

সুতরাং যদি ধারাবাহিক নাজাসত বের হতেই থাকে,নাজাসত ব্যতীত কোনো নামায পড়া সম্ভব না হয়,তাহলে উক্ত কাপড় দ্বারা নামায সম্পন্ন করা যাবে।

(২)
যদি বসে পড়লে নাজাসত বের না হয়,তাহলে নামায বসেই পড়া যাবে।এবং যদি মসজিদে নামায পড়া অসুবিধে মনে হয়,তাহলে ঘরে নামায পড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 170 views
0 votes
1 answer 73 views
0 votes
1 answer 82 views
0 votes
1 answer 690 views
0 votes
1 answer 46 views
asked Jan 24 in সালাত(Prayer) by MAA (2 points)
0 votes
1 answer 57 views
asked Sep 18, 2023 in সালাত(Prayer) by Mehjabeen (6 points)
...