জবাবঃ-
নামাযে যখম থেকে রক্ত বা পুঁজ যদি বের হয়, তাহলে কাপড় বা শরীরের যে স্থানেই লাগুক না কেন?সে স্থানকে ধৌত করে নিতে হবে।যদি একবার ধৌত করে নামায সম্পন্ন করার পূর্বে আবার শরীর বা কাপড় নাপাক হয় যায়,তাহলে সেই নাজাসত যুক্ত কাপড় বা শরীর দ্বারা নামায সম্পন্ন করা হবে।
যেমন আদ্দুর্রুল মুখতার(১/৩০৬)কিতাবে বর্ণিত আছে,
(وإن سال على ثوبه) فوق الدرهم (جاز له أن لا يغسله إن كان لو غسله تنجس قبل الفراغ منها) أي: الصلاة (وإلا) يتنجس قبل فراغه (فلا) يجوز ترك غسله، هو المختار للفتوى،
সুতরাং যদি ধারাবাহিক নাজাসত বের হতেই থাকে,নাজাসত ব্যতীত কোনো নামায পড়া সম্ভব না হয়,তাহলে উক্ত কাপড় দ্বারা নামায সম্পন্ন করা যাবে।
(২)
যদি বসে পড়লে নাজাসত বের না হয়,তাহলে নামায বসেই পড়া যাবে।এবং যদি মসজিদে নামায পড়া অসুবিধে মনে হয়,তাহলে ঘরে নামায পড়া যাবে।