কাপড়ে কিংবা শরীরে যদি নাপাকী লেগে থাকলে কিংবা গোসল ফরজ হয় সেইরুপ অবস্হায় থাকলে দরুদ শরীফ কিংবা ইস্তিগফার করা পড়া যাবে তবে।তেলাওয়াত করা যাবে না।
(২)
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত
عَنْ عَائِشَةَ، قَالَتْ: قُلْتُ: يَا رَسُولَ اللهِ أَرَأَيْتَ إِنْ عَلِمْتُ أَيُّ لَيْلَةٍ لَيْلَةُ القَدْرِ مَا أَقُولُ فِيهَا؟ قَالَ: قُولِي:
তিনি বলেন,ইয়া রাসুলাল্লাহ!যদি আমি লাইলাতুল কদরের রাতকে পাই তবে কি দু'আ পড়বো?রাসূলুল্লাহ সাঃ বলেন,তুমি বলবে,
اللَّهُمَّ إنَّكَ عَفُوٌّ كَرِيمٌ تُحِبُّ العَفْوَ فَاعْفُ عَنِّي
হে আল্লাহ!আপনি ক্ষমাকারী,মহান!আপনি ক্ষমাকে পছন্দ করেন।সুতরাং আমাকে ক্ষমা করে দাও।(সুনানু তিরমিযি-৩৫১৩)
দেখুন এই দু'আতে ইস্তেগফার তথা ক্ষমা চাওয়ার অর্থ রয়েছে।সুতরাং আপনি এই দু'আকে ইস্তেগফার হিসেবে পড়তে পারেন।তবে সাধারণত ইস্তেগফার হিসেবে যে দু'আ পড়া হয় বা হাদীসে সর্বদা পড়ার জন্য যে দু'আর কথা বলা হয়েছে।সেগুলো পড়াই উত্তম।
হযরত সাওবান রাযি থেকে বর্ণিত
عَنْ ثَوْبَانَ،قَالَ: كَانَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، إِذَا انْصَرَفَ مِنْ صَلَاتِهِ اسْتَغْفَرَ ثَلَاثًا وَقَالَ: «اللهُمَّ أَنْتَ السَّلَامُ وَمِنْكَ السَّلَامُ، تَبَارَكْتَ ذَا الْجَلَالِ وَالْإِكْرَامِ» قَالَ الْوَلِيدُ: فَقُلْتُ لِلْأَوْزَاعِيِّ: " كَيْفَ الْاسْتِغْفَارُ؟ قَالَ: تَقُولُ: أَسْتَغْفِرُ اللهَ، أَسْتَغْفِرُاللهَ "
যখন রাসূলুল্লাহ সাঃ নামায থেকে ফারিগ হতেন,তখন তিনবার আস্তাগফিরুল্লাহ পড়তেন।এবং বলতেন,
«اللهُمَّ أَنْتَ السَّلَامُ وَمِنْكَ السَّلَامُ، تَبَارَكْتَ ذَا الْجَلَالِ وَالْإِكْرَامِ»
রাবী ওলীদ রাহ বলেন,আমি ইমাম আওযায়ী রাহ কে জিজ্ঞাসা করলাম,ইস্তেগফার কিভাবে পড়তে হয়?তিনি বললেন,তুমি বলবে,আস্তাগফিরুল্লাহ,আস্তাগফিরুল্লাহ।(সহীহ মুসলিম-৫৯১)
ঠিক তেমনি নিম্নোক্ত শব্দে হাদীসে বর্ণিত রয়েছে।
আবু দাউদ শরীফে বর্ণিত রয়েছে,
أستغفر الله العظيم الذي لا إله إلا هو الحي القيوم وأتوب إليه
(সুনানু আবি-দাউদ-১৫১৭)
সাইয়্যেদুল ইস্তেগফার সম্পর্কে সহীহ বোখারীতে বর্ণিত রয়েছে,
اللهم أنت ربي لا إله إلا أنت خلقتني وأنا عبدك وأنا على عهدك ووعدك ما استطعت، أعوذ بك من شر ما صنعت، أبوء لك بنعمتك علي وأبوء بذنبي فاغفر لي فإنه لا يغفر الذنوب إلى أنت، ومن قالها من النهار موقنا بها فمات من يومه قبل أن يمسي فهو من أهل الجنة، ومن قالها من الليل وهو موقن بها فمات قبل أن يصبح فهو من أهل الجنة.
সহীহ বোখারী-৬৩০৬