আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)

আসসালামু আলাইকুম শায়েখ,

আমি কয়েকজন বোন থেকে (৩/৪ জন) একটা করজে হাসানা প্রজেক্টে ৫০০০ টাকা নিবো ইনশাআল্লাহ। 

এতে ৫০০০ টাকা আসবে আমার পারসোনাল বিকাশে। কিন্তু কোনো ক্যাশআউট ফি দিবেনা। আমি ক্যাশ আউট ফি হাজারে ২০ করে মোট ১০০ টাকা নিজে দিয়ে বের করে নিবো। ( অথবা এখান থেকেই যা কিনবো সেখানে সেন্ড করবো)

ফেরত দেয়ার সময় আমি উনাদের ৫১০০ টাকা ( ক্যাশআউট ফিসহ)  দিবো। এক্ষেত্রে এই ১০০ টাকা কি সুদ হবে? ( আমি সেচ্ছায় নিচ্ছিনা উনাদের থেকে ক্যাশ আউট ফি কিন্তু দিতে চাচ্ছি কারণ উনারা আমাকে হেল্প করছেন তাই। খুশি হয়েই)

এছাড়াও বিকাশে টাকা পাঠালে বিকাশ চারজ কেটে নেয়।

আমি বিকাশে টাকা দেয়া ও নেয়া করতে চাচ্ছি। কিন্তু ফতোয়া জটিল লাগছে।( আমি এখানকার একটা ফতোয়া পড়েছি করযে হাসানার)

আমি ভেবেছিলাম ৫১০০ নিবো ও ৫১০০ বিকাশে দিবো। কিন্তু ওনারা  বলছেন সবার ক্যাশ আউট করতে হবেনা। 

টোটাল ওনারা কত দিলে ও আমি কত ফেরত দিলে সুদ হবেনা?একটু টাকার হিশাব অংকে ক্লিয়ার করে বলবেন ইনশাআল্লাহ? 

আর ক্যাশআউট আমি যদি না করি, সেক্ষেত্রে ৫০০০ আসলো, আমি ফেরত দিলাম ৫০০০। তো উনাদের ক্যাশআউট করলে তো ৪৯০০/৪৯৪০ হয়ে যেতে পারে! সেক্ষেত্রে আমি ক্যাশ আউটের টাকা কি দিয়ে দিবো?

মুল ঋণ- ৫০০০

1 Answer

0 votes
by (715,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7485 নং ফাতাওয়ায় টাইম ভ্যালু অব মানি সম্পর্কে আলোচনা করতে যেয়ে আমরা বলেছিলাম যে,
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত
عن ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻛَﺎﻥَ ﻟِﺮَﺟُﻞٍ ﻋَﻠَﻰ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺳِﻦٌّ ﻣِﻦْ ﺍﻹِﺑِﻞِ ﻓَﺠَﺎﺀَﻩُ ﻳَﺘَﻘَﺎﺿَﺎﻩُ ﻓَﻘَﺎﻝَ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ﺃَﻋْﻄُﻮﻩُ ، ﻓَﻄَﻠَﺒُﻮﺍ ﺳِﻨَّﻪُ ﻓَﻠَﻢْ ﻳَﺠِﺪُﻭﺍ ﻟَﻪُ ﺇِﻻ ﺳِﻨًّﺎ ﻓَﻮْﻗَﻬَﺎ ، ﻓَﻘَﺎﻝَ : ( ﺃَﻋْﻄُﻮﻩُ ، ﺇِﻥَّ ﺧِﻴَﺎﺭَﻛُﻢْ ﺃَﺣْﺴَﻨُﻜُﻢْ ﻗَﻀَﺎﺀً )
রাসূলুল্লাহ সাঃ এর কাছে জনৈক ব্যক্তির একটি বাচ্ছা বয়সী উট পাওনা ছিলো,অতঃপর যখন সে ব্যক্তি রাসূলুল্লাহ সাঃ এর কাছে এসে তা চাইলো।তখন রাসূলুল্লাহ সাঃ উপস্থিত ব্যক্তিবর্গের প্রতি লক্ষ্য করে বললেনঃ উনার পাওনা উনাকে বুঝিয়ে দাও।সাহাবায়ে কেরাম (সদকার মালের মধ্যে খুজে)উক্ত ব্যক্তির পাওনা কমবয়সী উট পেলেন না।বরং তার থেকে একটু বেশী বয়সী উট পেলেন।তখন রাসূলুল্লাহ সাঃ বললেনঃ তোমরা তা তাকে দিয়ে দাও,কেননা তোমাদের মধ্যে ঐ ব্যক্তিই সর্বোত্তম, যে ঋণ পরিশোধের সময় উদারতা প্রদর্শন করে।তথা অতিরিক্ত দিয়ে দেয়।(সহীহ বুখারী-২৩৯৩,সহীহ মুসলিম-১৬০০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি ঋণ নেয়ার পর কোনো প্রকার চুক্তি ব্যতিত ঋণ পরিশোধের সময় অতিরিক্ত কিছু দিতে পারবেন। এটা সুদ হবে না।

আপনি বিকাশে যত টাকা নিবেন।পরিশোধের সময় ততটাকাই পরিশোধ করবেন।হ্যা, তাদের হাতে ক্যাশ টাকা থাকলে, আপনার কথার বিত্তিতে তারা যদি আপনাকে বিকাশে দেয়, তাহলে পরিশোধের সময় আপনি খরচ সহ দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...