আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
312 views
in সালাত(Prayer) by (47 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

মুহতারাম,

আমার দুই পায়ের বুড়ো আঙুলে তীব্র ব্যথা থাকার কারণে স্বাভাবিক নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে সিজদায় যাওয়ার সময়, সিজদা থেকে বসার সময় ও সিজদা থেকে উঠার সময় যথাক্রমে কখনো মাটিতে পা রাখার আগে হাত রাখি, কখনো ডান পা মাটিতে রাখার আগে বাম পা রাখি; বসার সময় দুই পা-ই বিছিয়ে রাখি, উঠার সময় হাতের উপর ভর দিয়ে উঠি ইত্যাদি।

এমনক্ষেত্রে কখনো কখনো দেখা যায় যে, পা মাটি থেকে কিছুটা পৃথক হয়ে গেছে। এমনভাবে পা মাটি থেকে উঠে গেলে কি নামাজের কোনো ক্ষতি হবে?
(উল্লেখ্য, পায়ের আঙ্গুলের ব্যথার চিকিৎসা চলছে)

সুস্থ ও স্বাভাবিক অবস্থায় যদি নামাজে কারো পা মাটি থেকে পৃথক হয়ে যায়, তাহলে তার নামাজের কি কোনো ক্ষতি হবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

সেজদারত অবস্থায় কোনো এক মুহূর্তের জন্য হলেও এক পায়ের কিছু অংশ জমিনে থাকা জরুরি। আর যদি পূর্ণ সেজদায় উভয় পা জমিন থেকে পৃথক থাকে, অর্থাৎ সেজদার পুরো সময়ের মধ্যে কিছুক্ষণের জন্যও পায়ের কিছু অংশ জমিনে না লাগে তাহলে সেজদা সহিহ না হওয়ার কারণে নামাজ হবে না। সেই নামাজ দ্বিতীয়বার পড়তে হবে।

আর যদি সেজদারত অবস্থায় কিছু সময়ের জন্য জমিন থেকে উঠে যায় এবং ওঠার পরেই আবার জমিনের সঙ্গে মিলিয়ে দেয় তাহলে তাতে নামাজ ভঙ্গ হবে না। তবে মাকরু হবে। কেননা পূর্ণ সময় উভয় পা জমিনে রাখা এবং কেবলামুখী করে রাখা সুন্নতে মুয়াক্কাদা। (আদ-দুররুল মুখতার: ১৪৪৭; ফাতাওয়া তাতারখানিয়া : ১/৫০৬; আহসানুল ফাতাওয়া : ৩/৯৬; ফাতাওয়ায়ে রাহমানিয়া : ১/২৯৭)

সিজদার পুরো সময় দুই পায়ের কোনো অংশ কিছু সময়ের জন্যও যদি যমিনে লেগে না থাকে তাহলে সিজদা হবে না। কিন্তু যদি সিজদার সময় কোনো এক পা অল্প সময়ের জন্য মাটিতে লাগানো থাকে তাহলে সিজদা সহীহ হয়ে যাবে এবং  নামাযও হয়ে যাবে। তবে সিজদা অবস্থায় উভয় পা যমিনে লাগিয়ে রাখা সুন্নতে মুআক্কাদা। তাই খেয়াল রাখতে হবে যেন সিজদার সময় উভয় পা যমিনে লেগে থাকে এবং আঙ্গুলগুলো কিবলামুখী থাকে। (খুলাসাতুল ফাতাওয়া ১/৫৫; ফাতাওয়া খানিয়া ১/১২০; ফাতহুল কাদীর ১/২৬৫; আলবাহরুর রায়েক ১/৩১৮; রদ্দুল মুহতার ১/৪৪৭,৫০০; হাশিয়াতুত তহতাবী আলাদ্দুর ১/২২৩)

প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই/বোন!

অসুস্থতার কারণে যদি পা সরে যায় বা উঠে যায় তাহলে তাতে কোন সমস্যা নেই। তবে এক্ষেত্রে স্পষ্ট মাসআলা হলো যে, সিজদার শুরু থেকে শেষ পর্যন্ত দুই পা জমিনে রাখা সুন্নতে মুআক্কাদা। আর সিজদার অধিকাংশ সময় ওযর ছাড়া দুই পা বা কোনো এক পা জমিন থেকে পৃথক রাখা মাকরূহে তাহরীমী। অবশ্য পা যদি অল্প সময়ের জন্যও জমিনে রাখে তাহলে নামায আদায় হয়ে যাবে। কিন্তু পুরো সিজদার মধ্যে কোনো পায়ের সামান্য অংশও যদি একেবারেই জমিনে না লাগে তাহলে নামায হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 143 views
0 votes
1 answer 613 views
0 votes
1 answer 522 views
...