বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/780 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
বিবাহে (স্বামী-স্ত্রী এর মধ্যে)সমতা বিধান শরীয়ত কর্তৃক গ্রহণযোগ্য।
নবীজী সাঃ বলেনঃ
"সাবধান!
ওলী ব্যতীত কাউকে মহিলারা বিবাহ দিবে না।এবং সাবধান!কু'ফু ব্যতীত ও তাদেরকে বিবাহ দেয়া যাবে না।"
কেননা বিবাহের সুযোগ-সুবিধা ভোগ করা দুজন সমপর্যায়ের মানুষ ব্যতীত সাধারণত অসম্ভব।
কেননা সহসাই একজন ভদ্র মহিলা স্বাভাবিকত একজন নিচ প্রকৃতির মানুষের বিছানা বনতে অস্বীকার করবেই।সুতরাং সেদিকে লক্ষ্য রাখতেই হবে।
অন্যদিকে মহিলা নিম্নমানের বা নিচ প্রকৃতির হলে অদ্যো কোনো সমস্যা নেই।যেহেতু স্বামী হচ্ছে বিচানা নির্ধারণকারী, তাই বিছানা নিম্নস্তরের হলে কোনো সমস্যা নেই।
সুতরাং যদি মহিলা নিম্নস্তরের কাউকে বিয়ে করে নেয়,তাহলে অভিভাবকদের জন্য এ অধিকার রয়েছে যে, তারা উভয়জন তথা স্বামী-স্ত্রী র মধ্যে পৃথক করে দিবে।তাদের উপর থেকে অপবাদের উৎসকে দূর করতে। (শেষ)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পুরুষ যেকোনো মুসলিম মহিলাকে বিয়ে করতে পারবে।চায় আযাদ হোক বা বাদী।চায় বৈধ সন্তান হোক বা অবৈধ। অভিভাবকের সম্মতি থাকুক বা নাই থাকুক।সর্বাবস্থায় বিয়ে করা যাবে।
তবে মহিলা তার অভিভাবকের অনুমতি ব্যতিত অবৈধ সন্তানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে না।বিয়ে হবে না।হ্যা অভিভাবকের সম্মতি থাকলে বিয়ে শুদ্ধ খাকবে।