বিসমিল্লা-হির রহ:মা-নির রহী:ম।
জবাবঃ
আমাদের নিকট বিষয়টা প্রায়ই
পরিস্কার যে,
ট্যাক্স আর মাকস্ এক নয়। সুতরাং
ট্যাক্স জায়েয়। আর মাকস্ নাজায়েয।আরেকটি জিনিষ পরিস্কার হওয়া প্রয়োজন, তা হলো,ট্যাক্স/কর
এবং যাকাত এক নয়। বরং দু'টি ভিন্ন ভিন্ন জিনিষ। যাকাত এক বিষয় আর ট্যাক্স অন্য একটি বিষয়।
দুটোকে আলাদা আলাদা ভাবে আদায় করতে হবে।এমনকি যাকাতকে ট্যাক্স হিসেবে দিলে যাকাত
আদায়-ই হবে না।
ট্যাক্স সম্পর্কে চার মাযহাব
সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় " (৩৫/১৪) এভাবে বর্ণিত রয়েছে যে,
ذَهَبَ الْفُقَهَاءُ إِلَى أَنَّ لِلإمَامِ فَرْض َضَرَائِبَ عَلَى
الْقَادِرِينَ لِوُجُوهِ الْمَصَالِحِ الْعَامَّةِ وَلِسَدِّ حَاجَاتِ
الْمُسْلِمِينَ
قَال القرطبي: اتَّفَقَ الْعُلَمَاءُ عَلَى أَنَّهُ إِذَا نَزَلَتْ
بِالْمُسْلِمِينَ حَاجَةٌ بَعْدَ أَدَاءِ الزَّكَاةِ فَإِنَّهُ يَجِبُ صَرْفُ
الْمَال إِلَيْهَا
(١) .(١) القرطبي ٢ /
٢٤٢، وابن عابدين ٢ / ٥٧.
الموسوعة الفقهية الكويتية ٣٥/١٤
ভাবার্থঃ মহামান্য ফুকাহায়ে কেরাম
মনে করেন যে,
সরকার জনসাধারণের সেবা ও বিভিন্ন
প্রয়োজন মিটাতে উপার্জন সক্ষম নাগরিকদের উপর ট্যাক্স অত্যাবশ্যকীয় করতে পারবে,বৈধ রয়েছে।
ইমাম কুরতুবী রাহ উদ্ধৃতিতে বলা হয়
যে, তিনি বলেন,সম্পদশালী
নাগরিকগণ যাকাত প্রদাণের পরও মুসলিম জনসাধারণের আর্থিক ঘাটতি দেখা দিলে সরকার কর্তৃক নির্ধারিত ট্যাক্স প্রদান করা তাদের উপর ওয়াজিব। (তাফসীরে কুরতুবী-২/২৪২
রদ্দুল মুহতার-ইবনে আবেদিন;২/৫৭।)
সংক্ষেপে আমরা বুঝলাম যে,আয়কর বা ট্যাক্স সহনীয় পর্যায়ে হলে জনগণনের উপর তা আদায় করা
ওয়াজিব। যাকাতের মতই আবশ্যক পালনীয়। যদিও আয়করের বিধান শর্তসাপেক্ষ্য তথা ব্যায়খাত
লক্ষণীয় একটি বিষয়।এবং যাকাত থেকে কিছুটা শীতিলযোগ্য। ট্যাক্স কুরআন-হাদীস দ্বারা
প্রমাণিত একটি বিষয়। তাকে অস্বিকার করা যাবে না। আল্লাহ-ই ভালো জানেন।
কর/খাযনা সম্পর্কে বিস্তারিত জানতে
ভিজিট করুন-সকল প্রশ্নের জবাব পেয়ে যাবেন।
https://www.ifatwa.info/700
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেই জিনিস মূলটা হারাম, তার দ্বারা সুবিধা নেওয়াও হারাম। সুতরাং প্রশ্নোক্ত
ক্ষেত্রে ব্যাংকে
ফিক্সড ডিপোজিট রাখা জায়েজ নেই তাই এর দ্বারা কর রেয়াত
সুবিধা নেওয়াও জায়েজ হবে না। তেমনী ভাবে সঞ্চয় পত্রের ক্ষেত্রেও।