আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
edited by
১.আমার এবং পরিবারের মোটামুটি ভালো রকমের ব্যাংক লোন ছিল দ্বীনী বুঝ পাওয়ার  আগে।
২. আমার বর্তমান চাকুরী হালাল ও হারামের মিক্সড ইনকাম। কিন্তু কিছু দায়বদ্ধতা ও দায়িত্ব এর জন্য আমি চাকুরি বদলাতে পারছি না।

এমতাবস্থায় আমার পরিবার আমাকে দেশেই  বাইরে ( আমেরিকা) পাঠাতে চায় যেহেতু বিদেশে থেকে তুলনামূলক দ্রুত লোন শোধ করা যাবে ( আমি বিশ্বাস করি,রিজিক অবশ্যই আল্লাহর হাতে, যেখানে ইচ্ছা সেখানেই দিবেন তিনি) , যেখানে ঈমান ধরে রাখা আরো কঠিন বলে মনে হচ্ছে।

আমার নিকট আরেকটি উপায় আছে যেটা হচ্ছে পুনরায় ব্যাংক লোন নিয়ে বাবার দেনা শোধ করা এবং নিজে ধীরে ধীরে তা পরিশোধ করা।
এখন আমার কি করনীয় উচিত হবে কেননা পরিবারেই  লোনের দায়িত্বও আমার কাধে, আমার নিজেরও ইচ্ছা বাবা বেচে থাকতে যেন বাবার লোন শোধ করতে পারি।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/11979/?show=11979#q11979 নং ফাতওয়াতে আমরা উল্লেখ করেছি যে, সুদ গ্রহণ, সুদ প্রদান উভয়ই লানতপ্রাপ্ত গোনাহ। তাই এ ভিত্তিতে লোন নেওয়া,তা দিয়ে ব্যবসা করা,অন্যকে এ থেকে লোন দেওয়া জায়েজ নয়, হারাম।

মহান আল্লাহ তায়ালা বলেন 

الَّذِينَ يَأْكُلُونَ الرِّبَا لَا يَقُومُونَ إِلَّا كَمَا يَقُومُ الَّذِي يَتَخَبَّطُهُ الشَّيْطَانُ مِنَ الْمَسِّ ۚ ذَٰلِكَ بِأَنَّهُمْ قَالُوا إِنَّمَا الْبَيْعُ مِثْلُ الرِّبَا ۗ وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبَا ۚ فَمَنْ جَاءَهُ مَوْعِظَةٌ مِنْ رَبِّهِ فَانْتَهَىٰ فَلَهُ مَا سَلَفَ وَأَمْرُهُ إِلَى اللَّهِ ۖ وَمَنْ عَادَ فَأُولَٰئِكَ أَصْحَابُ النَّارِ ۖ هُمْ فِيهَا خَالِدُونَ [٢:٢٧٥

যারা সুদ খায়, তারা কিয়ামতে দন্ডায়মান হবে, যেভাবে দন্ডায়মান হয় ঐ ব্যক্তি, যাকে শয়তান আসর করে মোহাবিষ্ট করে দেয়। তাদের এ অবস্থার কারণ এই যে, তারা বলেছেঃ ক্রয়-বিক্রয় ও তো সুদ নেয়ারই মত! অথচ আল্লাহ তা’আলা ক্রয়-বিক্রয় বৈধ করেছেন এবং সুদ হারাম করেছেন। অতঃপর যার কাছে তার পালনকর্তার পক্ষ থেকে উপদেশ এসেছে এবং সে বিরত হয়েছে, পূর্বে যা হয়ে গেছে, তা তার। তার ব্যাপার আল্লাহর উপর নির্ভরশীল। আর যারা পুনরায় সুদ নেয়, তারাই দোযখে যাবে। তারা সেখানে চিরকাল অবস্থান করবে। {সূরা বাকারা-২৭৫}

হাদীস শরীফে এসেছে, 

عبد الله بن مسعود عن أبيه عن النبي صلى الله عليه وسلم قال لعن الله آكل الربا وموكله وشاهديه وكاتبه

হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ এর পিতা থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-“যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, তার সাক্ষী যে হয়, আর দলিল যে লিখে তাদের সকলেরই উপর আল্লাহ তায়ালা অভিশাপ করেছেন। (মুসনাদে আহমাদ, হাদিস নং-৩৮০৯, মুসনাদে আবি ইয়ালা, হাদিস নং-৪৯৮১)

 প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই!

সুদের ভয়াবহতা সম্পর্কে উপরে কিছুটা আলোকপাত করা হয়েছে। বিধায় ব্যাংক থেকে সুদ গ্রহণ করা জায়েয হবে না। তবে আপনি যেহেতু স্থায়ীভাবে বিদেশ গমন করছেন না, বিধায় যদি আপনার পক্ষে সম্ভব হয় তাহলে আপনি বিদেশে যেতে পারেন তবে শর্ত হলো, দ্বীনের উপর চলার জন্য আপ্রাণ চেষ্টা করতে হবে, কাজের পাশাপাশি ইসলামের দাওয়াতের নিয়ত রাখতে হবে। সুতরাং আপনি চাইলে উপরোক্ত শর্তের ভিত্তিতে বিদেশ যেতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (16 points)
ওস্তাদ আমি কিছুটা আপডেট করেছি আমার প্রশ্নে, সেটি হচ্ছে আমার কাছে এরকম সুযোগ আছে যে আমি আবার ব্যাংক লোন নিয়ে বাবার দেনা শোধ করতে পারি। এখন কোনটি অপেক্ষাকৃত ভালো হবে বা এই ব্যাপারে পরামর্শ কি জানাবেন।
অতীতের ভূলের কারনে আল্লাহর কাছে ক্ষমা চাই এবং ভবিষ্যতে পুনরায় বিপদে পরা থেকে আল্লাহর কাছে সাহায্য চাই।
by (62,960 points)
+1
উত্তরে উল্লেখ করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...