আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
213 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (34 points)
আসসালামু আলাইকুম।  আমার মনে কিছু বিষয় নিয়ে খুবই ওয়াসওয়াসা হচ্ছে। এই বিষয়ে আগেও একটা প্রশ্ন করেছি কিন্তু আমার মনে  হলো কিছু জিনিস বুঝিয়ে বলতে পারিনি। দয়া করে আমাকে এই মসিবত থেকে রক্ষা পেতে সাহায্য করুন।

#একদিন আমার স্বামী আমাকে বলেন একটা বিষয় নিয়ে কথা না বলতে,  বলেন যে এই বিষয়ে আর কোনোদিন কিছু বলবা না আমার কাছে, বললে ভাববা ওইদিনই সব শেষ। এই কথা বলার সময় সে তালাক বুঝায় নি বা নিয়তও করেনি। রাগ করে বলেছেন।  কিন্তু আমার ওয়াসওয়াসার কারণে আমি তাকে জিজ্ঞেস করি, তুমি এই কথার মাধ্যমে অন্য ধরনের কিছু বুঝালে কিন্তু শর্ত আরোপ হয়ে যাবে। তুমি ওই ধরনের কিছু ভেবে বলোনি তো? সে আসলে এই বিষয়ে জানতোই না শর্ত দেওয়া যায় বা তালাকের নিয়ত করতে হয় তাই আমার প্রশ্নে সে খুবই বিরক্ত হয়। তারপর আমি আবার জিজ্ঞেস করি তুমি সিরিয়াস কিছু ভেবে বলোনি তো? সে রাগ করে বলে হ্যাঁ বলেছি, তো কি হয়েছে?এইটুকুও বুঝে নিতে পারো না যে আমি ওই ধরনের কিছু ভাবিনি, কেন বার বার জিজ্ঞেস করো?
#এখন আমার প্রশ্ন হচ্ছে তার এই রাগ করে হ্যাঁ বলেছি, বলার কারনে কি তালাকের মিথ্যা স্বীকারোক্তি দেওয়া হয়েছে আর আমার উপর তালাকের শর্ত আরোপ হয়ে গেছে? যে বিষয়ে কথা বললে সব শেষ বলেছিল সে বিষয়ে কথা হলে কি তালাক পতিত হবে?
#ওইদিন এর পর সে বিষয়ে আমার স্বামী নিজেও আমার সাথে কথা বলেছেন কয়েকবার। এখন আমি ভয়ে আছি আমার উপর কি শর্ত আরোপ হয়েছিল কিনা আর ওই বিষয়ে কথা বলার কারনে  প্রতিবারই কি আমার উপর তালাকে বায়েন পতিত হবে? নাকি ১ বার কথা বলার পর শর্ত শেষ হয়ে যাবে? দয়া করে উত্তর দিবেন।

# আমি ভয়ে আছি আমার স্বামীর হ্যাঁ বলেছি  কথাটা নিয়ে। এটা সে বিরক্ত হয়ে বলেছিল। কোনো তালাকের নিয়তে বলেনি। তাহলে কি এটা তালাকের মিথ্যা স্বীকারোক্তি হবে? আর এই কারনে কি আমার উপর কোনো তালাকের শর্ত আরোপ হবে কিনা।  এই বিষয় নিয়ে চিন্তিত আছি৷ দয়া করে উত্তর দিয়ে আমার চিন্তা দূর করবেন।

1 Answer

0 votes
by (709,800 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনার স্বামীর বক্তব্য-
"আমি আবার জিজ্ঞেস করি তুমি সিরিয়াস কিছু ভেবে বলোনি তো? সে রাগ করে বলে হ্যাঁ বলেছি, তো কি হয়েছে?এইটুকুও বুঝে নিতে পারো না যে আমি ওই ধরনের কিছু ভাবিনি, কেন বার বার জিজ্ঞেস করো?"

উক্ত বাক্যাবলিতে স্পষ্টই উল্লেখ আছে যে, স্বামীর তালাকের নিয়ত নেই।সুতরাং এ বাক্যাবলি দ্বারা তালাক পতিত হবে না।

একথা দিনের সূর্যের আলোর মতই পরিস্কার যে, উক্ত কথা দ্বারা তালাক পতিত হবে না।এরপরও মনের মধ্যে ওয়াসওয়াসার আসার কোনো কারণ আমাতের দৃষ্টিগোচর হচ্ছে না।

https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তালাকের কথা চিন্তা লরল কিন্তু সে শব্দ করে উচ্চারন করল না, বা তার  জিহবা নড়ল না, অর্থাৎ সে মনে মনে বলল, তাহলে তালাক পতিত হবে না। 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ওয়াসওয়াসা থেকে বাচুন।মানষিকভাবে শান্তিতে থাকুন।শয়তান থেকে পানাহ চান।আল্লাহ আপনার সহায় হোক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...