আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
250 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)
আসসালামু ওয়া আলাইকুম সায়েখ,

আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন।
আমার নিম্নের ২টা প্রশ্ন জানা খুব জরুরিঃ

১। টাকার বিনিময়ে বিড়াল/কুকুর এর প্রজনন অর্থাৎ। অনেকের বিদেশি /দেশি ছেলে বিড়াল থাকে তখন তারা সেই ছেলে বিড়াল এর সাথে অন্য কারো মেয়ে বিড়াল এর প্রজনন  করায় এবং এর বিনিময়ে টাকা নেয়। এটা কি জায়েজ।

২। একই জিনিস গবাদি পশু, যেমন কারো ভালো জাতের পাঠা আছে তারা টাকার বিনিময়ে মানুষের ছাগী প্রজনন এর ব্যবসা করে।

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

পাঠা দ্বারা প্রজনন ঘটিয়ে এর বিনিময় নেওয়া জায়েয নয়। অনুরূপভাবে এর চুক্তি করাও জায়েয নয়। তবে পাঠার মালিক বিনিময় ছাড়া তা না করতে চাইলে সেক্ষেত্রে ঠেকায় পড়ে বিনিময় দেওয়া জায়েয। এমতাবস্থায় গুনাহ পাঠার মালিকের হবে।

 

হাদীস শরীফে এসেছে-

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا عَبْدُ الْوَارِثِ، وَإِسْمَاعِيلُ بْنُ إِبْرَاهِيمَ، عَنْ عَلِيِّ بْنِ الْحَكَمِ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ـ رضى الله عنهما ـ قَالَ نَهَى النَّبِيُّ صلى الله عليه وسلم عَنْ عَسْبِ الْفَحْلِ.

মুসাদ্দাদ (রহঃ) ... ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পশুকে পাল দেওয়ানো বাবদ বিনিময় নিতে নিষেধ করেছেন। (সহীহ বুখারী: ২১৪০)

 

হাদীস শরীফে এসেছে-

حَدَّثَنَا عَلِيُّ بْنُ مُحَمَّدٍ، وَمُحَمَّدُ بْنُ طَرِيفٍ، قَالاَ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ فُضَيْلٍ، حَدَّثَنَا الأَعْمَشُ، عَنْ أَبِي حَازِمٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ نَهَى رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ عَنْ ثَمَنِ الْكَلْبِ وَعَسْبِ الْفَحْلِ.

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুকুরের মূল্য ও পাঠার ভাড়া গ্রহণ করতে নিষেধ করেছেন। নাসায়ী ৪২৯৩, ৪৬৭৩, আবূ দাউদ ৩৪৮৪, আহমাদ ৭৯১৬, ৮১৮৯, ৯১০৮, ১০১১১, দারেমী ২৬২৩, ২৬২৪।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. না, প্রশ্নোক্ত ক্ষেত্রে বিনিময় নেওয়া জায়েজ হবে না।

২. না, এই ক্ষেত্রেও বিনিময় নেওয়া জায়েজ হবে না।

উল্লেখ্য যে, কৃত্রিম ভাবে যেটা ডাক্তারের মাধ্যমে করা হয় তার বিনিময় নেওয়া জায়েজ আছে। কারণ, এটা তৈরী করতে তার খরচও হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...