মান্নত শরিয়তে পছন্দনীয় নয়। শরিয়ত উদ্বুদ্ধ করে নফল সদকার প্রতি; মান্নতের প্রতি নয়।
হাদীস শরীফে এসেছে, আব্দুল্লাহ ইবনে উমর (রাযি.) থেকে বর্ণিত, তিনি বর্ণনা করেছেন-
أَخَذَ رَسُولُ اللَّهِ ﷺ يَوْمًا يَنْهَانَا عَنِ النَّذْرِ وَيَقُولُ إِنَّهُ لاَ يَرُدُّ شَيْئًا وَإِنَّمَا يُسْتَخْرَجُ بِهِ مِنَ الشَّحِيحِ
রাসূলুল্লাহ (সা.) একদিন আমাদের মান্নত করতে নিষেধ করেছেন। আর বলেছেন, মান্নত কোনো কিছুকে ফেরাতে পারে না। তবে মান্নতের মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয়। (মুসলিম শরীফ, হাদীস নং- ৪৩২৫)।
★মান্নত করার পর তা থেকে রুজু করার কোন সুযোগ নেই। তাই মান্নতকৃত ইবাদতটি করা আবশ্যক।
وَلْيُوفُوا نُذُورَهُمْ [٢٢:٢٩]
তাদের মানত পূর্ণ করে [সূরা হজ্জ-২৯]
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনার চাচাতো বোন গরিব হলে তাকে আপনার আম্মু মান্নতেএ ছাগলও দান করতে পারেন। ছাগলের মূল্যও দান করতে পারেন। মূল্য দান করাই অধিক ভালো হবে। যাতে করে এর মাধ্যমে সে বেশি উপকার গ্রহণ করতে পারে।
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার আম্মু যদি ছাগল সদকাহ না করে সেই পরিমাণ টাকা আপনার চাচাতো বোন (গরীব) কে দান করেন, তাহলে মান্নত আদায় হবে।
এক্ষেত্রে আপনার চাচাতো বোনের জরুরি কাজ সম্পন্ন হওয়ার পরবর্তীতে আপনার চাচাতো বোনের জন্য ছাগল ক্রয়ের কোনো প্রয়োজন থাকবেনা।
এতে কোনো সমস্যা হবেনা।
بخلاف النذر بالتصدق بشاتين وسطين فتصدق بشاة بقدرهما جاز، لأن المقصود إغناء الفقير وبه تحصل القربة وهو يحصل بالقيمة (رد المحتار-3\211)
সারমর্মঃ
কেহ যদি মধ্যম মানের দুটি বকরির মান্নত করে,সেক্ষেত্রে অনুরুপ মানের একটি বকরি সদকাহ করে,তাহলে ইহা দ্বারা তার মান্নত আদায় হবে,,,।
কেননা এখানে ফকিরকে সম্পদ দেওয়া উদ্দেশ্য,
মূল্য দ্বারাও উদ্দেশ্য অর্জিত হবে।