আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in পবিত্রতা (Purity) by (7 points)
আমরা বর্তমানে যেখানে থাকি, সেটা একটা আন্ডার কন্সট্রাকশন বিল্ডিং হওয়ায় প্রায়ই পানি থাকে না। মাঝে মাঝে এমন হয় যোহরের নামাজের আগে গোসল করবো, কিন্তু পানি নেই। একদিন গোসল করা ফরজ ছিল এবং কলে পানিও ছিল না। যোহরের ওয়াক্তও ছিল প্রায় শেষের দিকে। আমার প্রশ্ন, ওয়াক্ত শেষ হয়ে যাচ্ছে এবং পানিও নেই, এমতাবস্থায় কি তায়াম্মুম করা যাবে? নাকি পানির জন্য অপেক্ষা করবো ওয়াক্ত শেষ হলেও?

1 Answer

+1 vote
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


পবিত্রতা অর্জনের মাধ্যম হচ্ছে পানি। আল্লাহ তাআলা পর্যাপ্ত পরিমাণ পানি প্রাকৃতিক নিয়মে সরবরাহ  করে রেখেছেন। তারপরও অবস্থার আলোকে যদি পানি না পাওয়া যায় বা কেউ অসুস্থ হয়ে পানি ব্যবহারে একেবারে অপারগ হয়, সে সময়ে গোসলের পরিবর্তে তায়াম্মুম করবে। 

আল্লাহ তাআলা বলেন,

وَإِن كُنتُم مَّرْضَى أَوْ عَلَى سَفَرٍ أَوْ جَاءَ أَحَدٌ مِّنكُم مِّنَ الْغَائِطِ أَوْ لَامَسْتُمُ النِّسَاءَ فَلَمْ تَجِدُوا مَاءً فَتَيَمَّمُوا صَعِيدًا طَيِّبًا فَامْسَحُوا بِوُجُوهِكُمْ وَأَيْدِيكُم مِّنْهُ مَا يُرِيدُ اللَّـهُ لِيَجْعَلَ عَلَيْكُم مِّنْ حَرَجٍ وَلَـكِن يُرِيدُ لِيُطَهِّرَكُمْ وَلِيُتِمَّ نِعْمَتَهُ عَلَيْكُمْ لَعَلَّكُمْ تَشْكُرُونَ

অর্থ : যদি তোমরা রুগ্ন হও, অথবা সফরে থাক অথবা তোমাদের কেউ প্রসাব-পায়খানা সেরে আসে অথবা তোমরা স্ত্রীদের সঙ্গে সহবাস করো, অতঃপর পানি না পাও, তাহলে তোমরা পবিত্র মাটি দ্বারা তায়াম্মুম করে নাও। আল্লাহ তোমাদের অসুবিধায় ফেলতে চান না; কিন্তু তোমাদের পবিত্র রাখতে চান এবং তোমাদের প্রতি স্বীয় নেয়ামত পূর্ণ করতে চান, যাতে তোমরা কৃতজ্ঞাতা প্রকাশ করো।(সুরা মায়েদা : ৬)
,
তায়াম্মুম করা কখন বৈধ?

১- পানির অনুপস্থিতিতে
আল্লাহ তাআলা বলেন, (فَلَمۡ تَجِدُواْ مَآءٗ فَتَيَمَّمُواْ) {অতঃপর পানি না পাও, তবে তায়াম্মুম করো।}

২- পানি থাকা সত্ত্বেও তা ব্যবহার করতে অপারগ হলে

যেমন অসুস্থ অথবা বৃদ্ধ ব্যক্তি যে নড়াচড়া করতে পারে না এবং তার কাছে এমন ব্যক্তিও নেই যে তাকে অজু করার ব্যাপারে সাহায্য করবে।

বিস্তারিত জানুনঃ  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
শরীয়তের বিধান হলো সময় সংকীর্ণতার কারনে ওয়াক্তিয়া নামাজ,জুম'আর নামাজের জন্য তায়াম্মুম করা জায়েজ নেই।  
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে তায়াম্মুম করা জায়েজ হবেনা।
বিকল্প পদ্ধতিতে বাহির থেকে পানি এনে গোসল করতে হবে। এমতাবস্থায় বাহির থেকে পানি আনা সম্ভবপর না হলে ওয়াক্ত শেষ হলেও পানির জন্য অপেক্ষা করতে হবে।

★★এহেন অবস্থা যেহেতু প্রায়ই হয়,তাই আগে থেকেই বালতিতে পানি মজুদ করে রাখতে হবে।

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ   
(لا) یتیمم (لفوت جمعة ووقت) ولووتراً لفواتها إلى بدل (الشامي ص:۱64، ج۱، نعمانیه، وشامي زکریا ص4۱۳، ج۱، باب التیمم، کبیری ص ۸۳، باب التیمم، مطبوعه
সারমর্মঃ  
জুম'আর নামাজ,ওয়াক্তিয়া নামাজ ছুটে যাওয়ার ভয়ে তায়াম্মুম করবেনা,যদিও বিতর নামাজ হোক,তবুও তায়াম্মুম করবেনা,,।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...