আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (1 point)
Assalamu Alaikum,

Ami bangladesh theke France er toiri pen kinechi. Eta France er toiri amar jana chilo. Ami porikkha mulok bhabe kinechilam. Kintu eti 10 tar kom kina jaina. Ekn ei pen gulo amar kache ache kintu use korte iccha kore na. Tai ami ki egulo use korbo na felo dibo na onno kichu korbo?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

https://ifatwa.info/5281/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছে যে, ফ্রান্স সরকার রাসূলুল্লাহ সাঃ কে নিয়ে তৈরী ব্যঙ্গচিত্রকে সমর্থন দিয়েছে।সেজন্য মুসলমান লিডারগণ ফ্রান্সের পণ্যকে বর্জন করান ডাক দিয়েছেন।মূল উদ্দেশ্য হল,ফ্রান্স সরকারকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করা।এবং ভবিষ্যতে যাতে ফ্রান্স সহ এরকম দুঃসাহস না করতে পারে,তারজন্য একটি মৌন আন্দোলন করা।এই পণ্য বয়কটের ডাক দেয়া এবং সেই ডাকে জবাব দেয়া ঈমানী দায়িত্ব ও কর্তব্য।

হযরত আনাস রাযি থেকে বর্ণিত

عن أنس، قال: قال النبي صلى الله عليه وسلم «لا يؤمن أحدكم، حتى أكون أحب إليه من والده وولده والناس أجمعين»

রাসূল সাঃ ইরশাদ করেছেন, কোন ব্যক্তি ততক্ষণ পর্যন্ত মুমিন হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না সে তার পিতা-মাতা, এবং তার সন্তান ও সমস্ত মানুষ থেকে আমাকে বেশি মোহাব্বত করবে। {সহীহ বুখারী, হাদীস নং-১৫, সহীহ মুসলিম, হাদীস নং-১৭৭}

★সু-প্রিয় পাঠকবর্গ প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনি ফ্রান্সের পণ্য ক্রয় করেই নিয়েছেন,এখন সেটাকে ফেলে দিলে উল্টো আপনারই ক্ষতি হবে,তাদের তো সেটি বিক্রয় করে লাভ হয়েছেই। 
তারা তো লভ্যাংশ পেয়েছেই,এখন সেটি ফেলে দিলে তাদের কোনো ক্ষতিই হবেনা।
উল্টো আপনারই ক্ষতি হবে,সম্পদ নষ্ট হবে।  
তাই আপনি এটাকে ব্যবহার করতে পারবেন।

আপনার ব্যবহার করতে মন না চাইলে আপনি অন্য কাউকে গিফট করতে পারেন।
তবে ফেলে দিবেননা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...