আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
408 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (75 points)
আসসালামু আলাইকুম মুহতারাম,

জরিমানা কি সুদের আওতায় পড়ে?

যেমন: বিদ্যুৎ বিল, গ্যাস বিলের জরিমানা, বা স্কুল কলেজের বিভিন্ন জরিমানা

আসসালামু আলাইকুম মুহতারাম,

জরিমানা কি সুদের আওতায় পড়ে?

যেমন: বিদ্যুৎ বিল, গ্যাস বিলের জরিমানা
আসসালামু আলাইকুম মুহতারাম,

জরিমানা কি সুদের আওতায় পড়ে?

যেমন: বিদ্যুৎ বিল, গ্যাস বিলের জরিমানা

1 Answer

0 votes
by (573,660 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


এক মুসলমানের জন্য অন্য মুসলমানের সম্পদকে অন্যায়ভাবে গ্রহণ করা হারাম।
যেহেতু নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:

قَالَ: «فَإِنَّ دِمَاءَكُمْ، وَأَمْوَالَكُمْ، وَأَعْرَاضَكُمْ، بَيْنَكُمْ حَرَامٌ، كَحُرْمَةِ يَوْمِكُمْ هَذَا، فِي شَهْرِكُمْ هَذَا، فِي بَلَدِكُمْ هَذَا، لِيُبَلِّغِ الشَّاهِدُ الغَائِبَ، فَإِنَّ الشَّاهِدَ عَسَى أَنْ يُبَلِّغَ مَنْ هُوَ أَوْعَى لَهُ مِنْهُ»

“নিশ্চয় তোমাদের রক্ত, তোমাদের ধন-সম্পদ, তোমাদের ইজ্জত-আব্রু তোমাদের পরস্পরের জন্য হারাম (পবিত্র) যেমনিভাবে তোমাদের এই দিনটি তোমাদের এই মাসে ও এই দেশে হারাম (পবিত্র)। এখানে উপস্থিত ব্যক্তি যেন অনুপস্থিত ব্যক্তির নিকট এসব কথা পৌঁছে দেয়।”[সহিহ বুখারী (৬৭) ও সহিহ মুসলিম (১৬৭৯)]

★সুতরাং আর্থিক জরিমানা অগ্রহণ যোগ্য।
এতে সুদের অর্থ রয়েছে। 

যেহেতু করজ আদায়ের ক্ষেত্রে অতিরিক্ত টাকা নেওয়ার মতোই এটি,তাই এটি সূদ।
,  

"وفي البحر: ولایکون التعزیر بأخذ المال من الجاني في المذهب". (مجمع الأنهر، ۲/ ۳۷۱)
সারমর্মঃ 
ত্রুটি কারী থেকে অর্থ নেওয়ার মাধ্যমে শাস্তি দেওয়া জায়েজ নেই। 

والحاصل أن المذہب عدم التعزیر بأخذ المال۔ (شامي، باب التعزیر / مطلب في التعزیر بأخذ المال ۶؍۱۰۵ زکریا، البحر الرائق، کتاب الحدود / باب التعزیر ۵؍۴۱)
সারমর্মঃ
হাসিল কথা হলো,মাযহাব হলো, ত্রুটি কারী থেকে অর্থ নেওয়ার মাধ্যমে শাস্তি দেওয়া জায়েজ নেই। 

ولا یکون التعزیر بأخذ المال من الجاني في المذہب۔ (مجمع الأنہر ، کتاب الحدود / باب التعزیر ۱؍۶۰۹ بیروت)
সারমর্মঃ
মাযহাব অনুপাতে, ত্রুটি কারী থেকে অর্থ নেওয়ার মাধ্যমে শাস্তি দেওয়া জায়েজ নেই। 

وفي شرح الآثار: التعزیر بأخذ المال کانت في ابتداء الإسلام ثم نسخ۔ (البحر الرائق / باب التعزیر ۵؍۴۱) 
সারমর্মঃ
অর্থ গ্রহনের মাধ্যমে শাস্তি দেওয়া ইসলামের প্রারম্ভে ছিলো।
পরে এটি রহিত হয়ে গিয়েছে।

বিস্তারিত জানুনঃ   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...