আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (15 points)
হিন্দু মুরগী বিক্রেতা বিসমিল্লাহ বলে জবাই করলে সে মুরগীর গোস্ত কি হালাল হবে?

যহেতু সে মুসলিম নয়, স্বভাবতই সে ঈমানহীন।
বিসমিল্লাহ বলে জবাই করলেও কি ঈমান থাকা শর্ত?

২)

যৌথ পরিবারে থাকতে সমস্যা হওয়ায় যদি আমার পরিবার নিয়ে আমি পৃথক বাসা নিয়ে থাকি সে ক্ষেত্রে কিভাবে মায়ের হক আদায় করতে পারি?

উল্লেখ্য আমার মা অসুস্থ থাকে প্রায়।আমার বিবি বাসার কাজ কর্মে অনেক সহযোগিতা করে। পরিবারের অন্য সদস্যরা ব্যস্ত থাকে। মা আমার সাথে যেতে চায় না, যেহেতু তার আরো অবিবাহিত সন্তান আছে, এবং বড় ভাইয়ের বাসায় থাকতে চায়।বড় ভাইয়ের স্ত্রী চাকুরী করে বিধায় মাকে দেখাশুনা তেমন করতে পারে না।

1 Answer

0 votes
by (713,000 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
অমুসলিস বিসমিল্লাহ বলে জবাই করলেও প্রাণী হালাল হবে না।

(২)
https://www.ifatwa.info/430 নং ফাতাওয়ায় বলেছি যে,
অবশ্য এককপরিবার ব্যবস্থা হলেও মাতা-পিতা ও মা'যুর ভাই বোনদের লালন-পালন ও বোনকে বিয়ে দেয়ার(বাবার অনুপস্থিতে)  দায়িত্ব আপনার উপরই,এবং আপনি ধনী হলে আপনার ভাই-বোনদেরকে পর্যাপ্ত পরিমান সাহায্য-সহযোগিতা করা আপনার একান্ত দায়িত্ব ও কর্তব্য।

আশরাফ আলী থানভী(র,) বলেন পুত্রবধুকে আলাদা করে দিন, পারিবারিক অশান্তি অনেকটাই কমে যাবে।
(ইরশাদাতে হাকিমূল উম্মতঃ৪০৯)
এমনকি ওয়াজিব খোরপোশের অভিন্ন একটি অংশই হচ্ছে, স্ত্রীকে পৃথক বাসস্থান দেওয়া! তবে স্ত্রী স্বেচ্ছায় একত্রে থাকতে সম্মত হয়,তাহলে সেটা ভিন্ন কথা।
(ইসলাহে ইনকিলাবে উম্মতঃ২।১৮৭)

শশুর-শাশুড়ীর খেদমত করতে যে সব স্বামীরা স্ত্রীর উপর আমানবিক নির্যাতন করে,তাদের জেনে রাখা উচিত -একেতো তাদের খেদমত স্ত্রীর উপর ওয়াজিব নয়!দ্বিতীয়ত শশুরের খেদমতে ফিতনার আশংকা আছে! তাই স্বামী নিজে আপন মাতা-পিতার খেদমত করবে অথবা পারিশ্রমিক দিয়ে করাবে।
স্ব ইচ্ছায় শাশুড়ীর খেদমত করা বধুর নৈতিক দায়িত্ব ,কিন্তু এক্ষেত্রে বধুর উপর কোন রকম চাপ প্রয়োগ করা যাবেনা,এবং বধুর খেদমতকে অনুগ্রহ বিবেচনা করাও শ্বাশুড়ীর নৈতিক দায়িত্ব।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার উপর মায়ের খেদমত ওয়াজিব যেভাবে সম্ভব সেভাবেই আপনি মায়ের খেদমত করবেন।।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...