আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
321 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
আমার একটা মেয়ের সাথে বিয়ে ঠিক হয়েছে কয়দিন পর তার সাথে আমার বিয়ে।এখন আমি অবিবাহিত অবস্থাতেই একদিন তাকে মেসেজ এ বলি যে তুমি যদি কোনো ছেলের সাথে নাচানাচি করো তাহলে তোমার সাথে তালাক হয়ে যাবে(বিয়ের আগে বা পরে কিছু উল্লেখ করিনি কোন নিয়তে বলেছি তাও মনে নেই)

১|এখন আমার কথা হচ্ছে সে যদি এরকম কাজ করে তাহলে কি বিয়ের পর তালাক পতিত হবে, যদি পতিত হয় তাহলে কত তালাক পতিত হবে? নাকি বিয়ের আগে না পরে এটা উল্লেখ না করায় কোনো তালাক ই পতিত হবেনা?

২|এরকম শর্তযুক্ত তালাক কি একা একা স্ত্রি বা হবু বউ এর অনুপস্থিতিতে এভাবে বললে কার্যকর হয় কিনা যে,ও যদি এরকম কাজ করে তাহলে ওর সাথে তালাক মানে তাকে না শুনিয়ে শুধু নিজে নিজে একা বসে উচ্চারণ করলেও কি পতিত হবে?যদি হয় তাহলে কি বিয়ের আগে বা পরে উল্লেখ করতে হবে? আমি এভাবে বলেছিলাম একা একা বসে যে,সে যদি কোনো ছেলের সাথে নাচে তাহলে তার সাথে তালাক হয়ে যাবে।বিস্তারিত বলবেন।

৩|যদি এরোকম শর্তযুক্ত তালাক কখনো দেই তো আমি যে এভাবে বললাম যে তুমি অন্য কোন  ছেলের সাথে নাচলেই তালাক তাহলে কি ও আমার সাথেউ নাচতে পারবেনা? আমার উদ্দেশ্য ছিলো শুধু যে পরপুরুষ কিন্তু এটা আমি উল্লেখ করিনি কিন্তু আমার নিয়ত এ এটা ছিলো
★★★৩ টি আলাদা আলাদা প্রশ্ন আশা করি বুঝসেন বিস্তারিত ভাবে সবগুলো পয়েন্ট আকারে বল্ললে উপকার হবে।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

শরীয়তের বিধান হলো বিবাহের পূর্বে তালাক দিলে তালাক হবেনা।
হ্যাঁ যদি সে মুয়াল্লাক তালাক দেয়,তাহলে বিবাহের পর তালাক পতিত হবে।         
★মুয়াল্লাক তালাক দেওয়ার পদ্ধতি হলো কেহ যদি এমন বলে যে আমি যাকেই বিবাহ করবো,সেই তালাক,বা এমন বলে যে  আমি যদি অমুক মহিলাকে বিবাহ করি,তাহলে সে তালাক,বা এমন বলে যে আমি যখনই বিবাহ করিবো,তখনই তালাক ইত্যাদি। 
,
উক্ত শব্দ না বল এমনিতেই কোনো অবিবাহিত পুরুষ  কোনো মেয়েকে বলে  যে আমি তোমাকে মুয়াল্লাক তালাক দিলাম তাহলে তালাক হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ   

عَنْ الشَّعْبِیِّ أَنَّهُ سُئِلَ عَنْ رَجُلٍ قَالَ لامْرَأَتهِ: کُلُّ امْرَأَةٍ أَتَزَوَّجُهَا عَلَیْک فَهَیَ طَالِقٌ، قَالَ: فَکُلُّ امْرَأَةٍ یَتَزَوَّجُهَا عَلَیْهَا، فَهِیَ طَالِقٌ.
ابن أبي شیبة، المصنف، 4: 65، رقم: 17838، الریاض: مکتبة الرشد

যার সারমর্ম হলো কেহ যদি বলে যে আমি যেই মহিলাকেই বিবাহ করবো,সে তালাক।
তাহলে তালাক পতিত হয়ে যাবে।     

وإذا أضاف الطلاق إلی النکاح وقع عقیب النکاح مثل أن یقول لامرأة إن تزوجتک فأنت طالق أو کل امرأة أتزوجہا فہي طالق۔ (الہدایة ۲/۳۶۵)

কেহ যদি বিবাহের সাথে তালাক কে নিসবত করে,তাহলে বিবাহের পর তালাক পতিত হবে। 

আরো জানুনঃ 

(০১)
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
উল্লেখিত মেয়ে যদি এরকম কাজ করে,এতে আপনার তাকে বিবাহের পর তালাক হবেনা।
কেননা আপনি বিবাহের দিকে ঈঙ্গিত করে শর্তযুক্ত তালাক দেননি।
,
(০২)
একা একি বিবাহের দিকে নিসবত করে শর্তযুক্ত তালাক দিলে তাহা পতিত হবে।
""বিবাহের সাথে বা বিবাহের পর তালাক"" এমনটি উল্লেখ থাকতে হবে।
বিবাহের আগে তালাক বললে তাকে বিবাহের দ্বারা তালাক হবেনা।

(০৩)
উল্লেখিত ছুরতে আপনার সাথে নাচুক বা অন্যের সাথে সে নাচানাচি করুক,তালাক হবেনা।
আপনি যদি বিবাহের দিকে ঈঙ্গিত করেও তাকে শর্ত যুক্য তালাক দেন,সেক্ষেত্রে অন্যের সাথে নাচানাচি করলে বিবাহ হওয়া মাত্র এক তালাক হবে।
এক্ষেত্রে আপনাত সাথে নাচানাচি করলে তালাক হবেনা।
কেননা শর্তের মধ্যে এখানে অন্য ছেলেই উদ্দেশ্য ছিলো ধরা হবে।
তবে যদি আপনি সহ যেকোনো পুরুষ মানুষ এর সাথে নাচানাচিই আপনার শর্ত দ্বারা উদ্দেশ্য হয়,এটি যদি আপনার নিয়তে থাকে,তাহলে বিবাহের দিকে ঈঙ্গিত করে শর্ত যুক্ত তালাক দিলে আপনার সাথে নাচলেও বিবাহের সাথে সাথে এক তালাক পতিত হবে।
যেহেতু এক তালাম হবে,তাই তালাকের পরবর্তীতে আবার আপনি তালে বিবাহ করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...