আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
181 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকুম শাইখ। কয়েকটি প্রশ্ন -
১)//  حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى بْنِ فَارِسٍ، حَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ مُوسَى، عَنْ شَيْبَانَ، عَنِ الأَعْمَشِ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ ‏ "‏ وَيْلٌ لِلْعَرَبِ مِنْ شَرٍّ قَدِ اقْتَرَبَ أَفْلَحَ مَنْ كَفَّ يَدَهُ ‏"‏ ‏.‏


আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিতঃ:

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, আরববাসীদের জন্য আফসোস! কেননা তাদের উপর অকল্যাণ ঘনিয়ে এসেছে। যে ব্যক্তি তা হতে হাত গুটিয়ে রাখবে, সে সফল হবে।

  সুনানে আবু দাউদ, হাদিস নং ৪২৪৯

হাদিসের মান: সহিহ হাদিস //


শাইখ এখানে হাদীস টার অর্থ কি? হাদিসটা কি আক্ষরিক অর্থে গ্রহণ করা যাবে? নাকি এর ভিন্য কোনো প্রেক্ষাপট আছে? দয়া করে হাদিসটা ব্যাক্ষা করবেন।
২) বর্তমানে আমরা দেখছি যে, সৌদি আরব তাবলীগ জামাআত কে ban করেছে, কিন্তু রীতিমত জাস্টিন বাইবার, সালমান খান সহ আরো নানা শয়তানি কনসার্ট চলছে। ৭ ডিসেম্বর জাস্টিন বাইবার এর কনসার্ট এ সেখানে একটা পর্যায়ে ৭০০০০+ মানুষকে একটা গান পারফর্ম করে মাতিয়েছিল, যার লিরিক্স এ একটা পর্যায়ে ছিল, "God is a DJ"। তো এমন অপকর্ম গুলো যদি আমরা জাস্ট একটা নিউজ হিসেবে প্রচার করি, জনগণকে সচেতন করার উদ্দেশ্যে, তাহলে এটা কি গুনাহ এর কোনো কারণ হবে, যেহেতু আমরা জানি, "সালাফদের মানহাজ ছিল, শাসকের সমালোচনা না করা"।
[বি:দ্রঃ শাসককে গালি দেয়া সমর্থন করছিনা, শুধু নিউজ গুলো যেহেতু অলরেডী পাবলিক, সেগুলো আরো প্রচার করে মানুষকে সচেতন করলে কি সালাফদের মানহাজ থেকে বের হয়ে যাবো?]


৩) মুসলিম শাসকের সমালোচনা কি কোনো অবস্থাতেই করা জায়েজ নেই? যতো বড়ো ইসলাম বিরোধী কাজ ই করুক না কেনো সে?
যদি শর্ত সাপেক্ষে সমালোচনা করা, বৈধ হয়, তাহলে দলীল সহ বলবেন kindly।
৪) তাবলীগ জামাআত ভাইদের কিতাবে কিছু সনদবিহীন কারামত এর কথা উল্লেখ আছে, যেগুলো কিছুটা শিরক টাইপ। আর এই ধরনের বই তারা নিয়মিত চর্চা করে থাকেন।
এখন তাদের কিতাবে এমন ঘটনা থাকায় এবং এমন জিনিস চর্চা করায়, "তাদের আকীদায় শিরক আছে" এমন মন্তব্য করা কি সমীচীন হবে?
উত্তর গুলো আলাদা আলাদা দিলে উপকৃত হব, ইন শা আল্লাহ্।জাযাকাল্লাহু খাইরান শাইখ।

1 Answer

0 votes
by (712,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " وَيْلٌ لِلْعَرَبِ مِنْ شَرٍّ قَدِ اقْتَرَبَ أَفْلَحَ مَنْ كَفَّ يَدَهُ "

قالَ أَبُو دَاوُدَ حُدِّثْتُ عَنِ ابْنِ وَهْبٍ، قَالَ حَدَّثَنَا جَرِيرُ بْنُ حَازِمٍ، عَنْ عُبَيْدِ اللَّهِ بْنِ عُمَرَ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " يُوشِكُ الْمُسْلِمُونَ أَنْ يُحَاصَرُوا إِلَى الْمَدِينَةِ حَتَّى يَكُونَ أَبْعَدُ مَسَالِحِهِمْ سَلاَحَ "

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আরবের ঐ ফিতনার প্রতি আফসোস! যা খুবই নিকটবর্তী। যে ব্যক্তি নিজের হাতকে তা থেকে ফিরিয়ে রাখবে, সে নাজাত পাবে।
ইমাম আবূ দাঊদ (রহঃ) বলেন, ইব্ন ওয়াহাব, জারির, উবায়দুল্লাহ্ নাফি’ (রহঃ) সূত্রে ইব্ন উমার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সে সময় অতি নিকটবর্তী, যখন মুসলিমদের মদীনাতে ঘিরে ফেলা হবে, এমনকি সব চাইতে দূরে, সালাহ নামক স্থানে, তাদের পতাকাবাহী নেতা হবে। (সুনানু আবি-দাউদ-৪২০১)


অথবা ভবিষ্যৎ ফিতনা ফাসাদকে লক্ষ্য করে এমনটা বলা হয়েছে। আরববাসীর নাম বিশেষ করে এজন্য উল্লেখ করা হয়েছে যে, আরব বাসীগণই প্রথম মুসলমান।এবং ফিতনার তাদের দিকেই ফিরে আসবে।


(২)
জ্বী, শাসকদের গোনাহের কাজ নিয়ে আলোচনা সমালোচনা করা যাবে।এগুলো প্রচার প্রসার করা যাবে।

(৩)
জ্বী, জায়েয। নাজায়েয হওয়ার কোনো কারণ নেই। 

(৪)
এগুলো কারামত।আর কারামত প্রমাণিত একটি বিষয়।সুতরাং একে শিরক বলা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
শাইখ, মুসলিম শাসকের ইসলামবিরোধী কাজের সমালোচনা যে জায়েজ, এর সপক্ষে প্রমাণ প্রয়োজন। 

জাযাকাল্লাহু খাইরান। 
by (712,240 points)
অসংখ্য প্রমাণ রয়েছে।
হাদীসে এসেছে,
হক সম্পর্কে নিশ্চুপ ব্যক্তি বোবা শয়তানের অন্তর্ভুক্ত। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...