বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
(০১)
হাদীস শরীফে এসেছে,
عن علقمة، قال: كنت مع عبد الله، فلقيه عثمان بمنى، فقال: يا أبا عبد الرحمن إن لي إليك حاجة فخلوا، فقال عثمان: هل لك يا أبا عبد الرحمن في أن نزوجك بكرا، تذكرك ما كنت تعهد؟ فلما رأى عبد الله أن ليس له حاجة إلى هذا أشار إلي، فقال: يا علقمة، فانتهيت إليه وهو يقول: أما لئن قلت ذلك، لقد قال لنا النبي صلى الله عليه وسلم: «يا معشر الشبابمن استطاع منكم الباءة فليتزوج، ومن لم يستطع فعليه بالصوم فإنه له وجاء»
‘আলক্বামাহ (রহ.) হতে বর্ণিত। তিনি বলেন, যখন আমি ‘আবদুল্লাহ্ (রাঃ)-এর সঙ্গে ছিলাম, ‘উসমান (রাঃ) তাঁর সঙ্গে মিনাতে দেখা করে বলেন, হে আবূ ‘আবদুর রহমান! আপনার সাথে আমার কিছু দরকার আছে। অতঃপর তারা দু’জনে এক পাশে গেলেন। তারপর ‘উসমান (রাঃ) বললেন, হে আবূ ‘আবদুর রহমান! আমি কি আপনার সঙ্গে এমন একটি কুমারী মেয়ের বিয়ে দিব, যে আপনাকে আপনার অতীত কালকে স্মরণ করিয়ে দিবে? ‘আবদুল্লাহ্ যখন দেখলেন, তার এ বিয়ের দরকার নেই তখন তিনি আমাকে ‘হে ‘আলক্বামাহ’ বলে ইঙ্গিত করলেন। আমি তাঁর কাছে গিয়ে বলতে শুনলাম, আপনি আমাকে এ কথা বলছেন (এ ব্যাপারে) রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে বলেছেন, হে যুবকের দল! তোমাদের মধ্যে যে বিয়ের সামর্থ্য রাখে, সে যেন বিয়ে করে এবং যে বিয়ের সামর্থ্য রাখে না, সে যেন ‘সওম’ পালন করে। কেননা, সওম যৌন ক্ষমতাকে দমন করে।(সহীহ বোখারী-৫০৬৫)
অবস্থাভেদে বিয়ে করা ফরয,ওয়াজিব,সুন্নত ও হারাম হয়।
«النِّكَاحُ حَالَةَ الِاعْتِدَالِ سُنَّةٌ مُؤَكَّدَةٌ مَرْغُوبَةٌ، وَحَالَةَ التَّوَقَانِ وَاجِبٌ، وَحَالَةَ الْخَوْفِ مِنَ الْجَوْرِ مَكْرُوهٌ.» - «الاختيار لتعليل المختار»
(3/ 82)
স্বাভাবিক অবস্থায় বিয়ে করা সুন্নতে মু’আক্কাদা। আর যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনায় বিয়ে করা ওয়াজিব। আর স্ত্রীর জুলুম করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ।(আল-এখতিয়ার লি তা’লিলিল মুখতার-৩/৮২)
অথবা এভাবেও বলা যায়,
বিবাহের সামর্থ রয়েছে, আর্থিক শারিরিক উভয় রকম সামর্থ্য রয়েছে,এবং যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে,তাহলে এমতাবস্থায় বিয়ে ওয়াজিব।
বিবাহের সামর্থ্য রয়েছে,তবে যিনা-ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা নাই এমতাবস্থায় বিয়ে করা সুন্নত। এবং স্ত্রীর হক আদায় না করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ।
বিস্তারিত জানুনঃ
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি ফিতনার কোনো আশংকা না থাকে তাহলে আপনি বিয়ে না করেও থাকতে পারবেন।
আপনার এতে গুনাহ হবেনা।
তবে সর্বোপরি বিয়ে করে নেয়াই আপনার জন্য উত্তম।
আরো জানুনঃ
(০২)
হ্যাঁ সেই হিসেবে আপনি উপরোক্ত শর্তের ভিত্তিতে বিবাহ নাও করতে পারেন।
তবে বিবাহ করার পর আপনার স্বামী আপনার সাথে উত্তম আদর্শ দেখিয়ে আপনার পরিবারে দৃষ্টান্ত স্থাপন করতেও পারেন।
এটি তো হতেই পারে।
কেউ এমনটি না করলে বা এমন করতে না পারলে আপনারও হবেনা,বিষয়টি এমন নহে।
,
(০৩)
হ্যাঁ আপনি চাইলে মোহরানা না নিয়ে তাহা মাফ করতেও পারেন।
,
(০৪)
হ্যাঁ আপনি মানবিক চাহিদা থেকে এমনটি চাইতে পারেন।
(০৫)
আপনি যদি তালাক প্রদানের ক্ষমতা পেয়ে থাকেন,সেক্ষেত্রে ২য় বিবাহ করার যে সমস্ত শরীয়তের শর্তাবলী রয়েছে,সেটি না মেনে সেই স্বামি ২য় বিবাহ করলে আপনি নিজেকে নিজে তালাক দিলে আপনার কোনো গুনাহ হবেনা।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
সে ২য় বিবাহ করবে,এমনটি ভেবে সময় ক্ষেপন ঠিক হবেনা।
কেননা সাধারণত বর্তমান যুগে আমাদের সমাজের বেশিরিভাগ পুরুষরা ১ম স্ত্রীর বর্তমানে একাধিক বিবাহ করেইনা।