ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1244 নং ফাতাওয়ায় বলেছি যে,
ফিকহের গুরুত্বপূর্ণ একটি মূলনীতি হল,
যা উসূলে ফিকহের গ্রহণযোগ্য কিতাবে বর্ণিত রয়েছে....
ﺍﻟﻴﻘﻴﻦ ﻻ ﻳﺰﻭﻝ ﺑﺎﻟﺸﻚ
(ﺍﻷﺷﺒﺎﻩ ﻭﺍﻟﻨﻈﺎﺋﺮ، ﺍﻟﻘﺎﻋﺪﺓ ﺍﻟﺜﻼﺛﺔ)
পূর্ব বিশ্বাস সন্দেহের কারণে দূরবিত হয় না।
(অাল-আশবাহ ওয়াননাযাঈর-তৃতীয় ক্বায়েদা দ্রষ্টব্য)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু বাটিতে নাজাসত লেগে থাকা প্রায়ই নিশ্চিত, তাই পরবর্তীতে ধৌত করা হতে পারে, এমন সন্দেহের দ্বারা উক্ত বাটী পবিত্র বলে মনে হবে না।
(২)
যেহেতু কায়দাতে কুরআনের কোনো অংশ নাই, তাই কায়দাকে স্পর্শ করা যাবে এতে কোনো সমস্যা হবে না।
(৩)
দেখেন মোবাইলের গ্লাস প্রটেক্টর এবং ডিসপ্লে প্রায় একই। যে হুকুম গ্লাস প্রটেক্টরের ব্যাপরে প্রযোজ্য, ঠিক সেই হুকুম ডিসপ্লের ব্যাপারেও প্রযোজ্য।
https://www.ifatwa.info/145 নং ফাতাওয়ায় বলেছি যে,
যে ক্যাসেট বা মেমোরি কার্ডে কুরআনে কারীম সংরক্ষিত রয়েছে,সেই ক্যাসেট বা মেমোরি কার্ড বিনা অজুতে স্পর্শ করা জায়েয।কেননা তাতে তো কুরআন দেখা যাচ্ছে না।(মুহাক্কাক্ব ও মুদাল্লাল জাদীদ মাসাঈল;১০৯-জামেয়া ইসলামিয়া এ'শাআ'তুল উলূম, -মহার্রাষ্ট,ভারত- কর্তৃক প্রকাশিত)
কুরআনে কারীম রেকর্ড/সংরক্ষিত রয়েছে এমন মুবাইলকে বিনা অজুতে স্পর্শ করা জায়েয।কেননা এটা যেমন মানুষের ব্রেইনের মত।তবে যদি কুরআনের কোনো আয়াত স্কীনে ভেসে উঠে তাহলে সে আয়াতকে বিনা অজুতে স্পর্শ করা জায়েয হবে না।(ইমদাদুল ফাতাওয়া ৪/২৪৫)
(৪)
শরীর বা কাপড়ে কোনো নাপাকি লাগাবস্থায় যদি কেউ অজু করে নেয়, তাহলে তার অজু হয়ে যাবে।