হায়েজ,নেফাস,গোসল ফরজ থাকা অবস্থায় কুরআন কারীম পড়া হারাম।
তবে যিকির,দোয়া সম্বলিত আয়াত,দ্বীনি কিতাব সমুহ পড়তে কোনো সমস্যা নেই।
(কিতাবুন নাওয়াজেল ৩/১১০)
হাদীস শরীফে এসেছেঃ
عن ابن عمر : عن النبي صلى الله عليه و سلم قال لا تقرأ الحائض ولا الجنب شيئا من القرآن (سنن الترمذى، ابواب الطهارات، باب ما جاء في الجنب والحائض : أنهما لا يقرأن القرآن، رقم الحديث-131
অনুবাদ-হযরত আব্দুল্লাহ বিন ওমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-ঋতুবতী মহিলা এবং গোসল ফরজ হওয়া ব্যক্তি কোরআন পড়বে না।
(সুনানে তিরমিযী, হাদীস নং-১৩১,
সুনানে দারেমী, হাদীস নং-৯৯১,
মুসনাদুর রাবী, হাদীস নং-১১,
মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-১০৯০,
মুসন্নাফে আব্দুর রাজ্জাক, হাদীস নং-৩৮২৩)
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আয়াতুল কুরসি দোয়া মূলক, তিন কুল দোয়া মূলক ,আমানার রসুল দোয়া মূলক, মঞ্জিল এর ৩৩ আয়াত দোয়া, মোনাজাত মূলক আয়াতসমূহ -এসবও হায়েজ অবস্থায় পড়া যাবে।
এগুলোও দোয়া মূলক আয়াত।
قال فى المراقي (مع حاشية الطحطاوي كتاب الطهارة باب الحيض والنفاس والاستحاضة ص 141-142) : ويحرم بالحيض والنفاس ثمانية أشياء : ..... قراءة آية من القرآن إلا بقصد الذكر إذا اشتملت عليه لا على حكم أو خبر اهـ وفي حاشية الطحطاوي : قوله : "إلا بقصد الذكر" إي : أو الثناء أو الدعاء إن اشتملت عليه فلا بأس به في أصح الروايات" قال فى العيون : ولو أنه قرأ الفاتحة على سبيل الدعاء أو شيئا من الآيات التي فيها معنى الدعاء ولم يرد به القرآن فلا بأس به اهـ واختاره الحلواني وذكر في غاية البيان أنه المختار كما فى البحر والنهر ..... اهـ
সারমর্মঃ যিকির,দোয়ার নিয়তে কুরআনের আয়াত পড়া যাবে।
এমনকি যে যদি সুরা ফাতেহা দোয়া মূলক পড়া হয়,তাহলে তাও পড়া যাবে।