আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in সালাত(Prayer) by (4 points)
আসসালামু আলাইকুম, আমার মাঝে মাঝে একটা সমস্যা হয় আমি যখন বসে কোনো নফল অথবা সুন্নাত নামাজ পড়ছি দেখা গেলো দুই রাকাত এর সালাতে প্রথম রাকাত বসেই পড়া শুরু করেছি কিন্তু মনের ভুলে দ্বিতীয় রাকাতে উঠে দাড়ালাম আর এভাবে দ্বিতীয় রাকাত সম্পূর্ণ করলাম, এরকম হয়ে গেলে কি নামাজের কোনো সমস্যা হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শরীয়তের বিধান হলো কোনো ব্যাক্তি যদি নফল নামাজ দাঁড়িয়ে শুরু করে,অতঃপর বসে যায়,অথবা বসে নফল নামাজ শুরু করে,পরে দাঁড়িয়ে যায়,তাহলে এভাবেও নামাজ হয়ে যাবে।
তবে যখন দাঁড়িয়ে নামাজ শুরু করেছিলো,তখন উত্তম ছিলো দাঁড়িয়েই শেষ করা। না বসা।
(কিতাবুন নাওয়াজেল ৪/৩৬৮)

হাদীস শরীফে এসেছেঃ 

عن عَائِشَةَ أُمِّ الْمُؤْمِنِينَ رَضِيَ اللهُ عَنْهَا أَنَّ رَسُولَ اللهِ ﷺ كَانَ يُصَلِّي جَالِسًا فَيَقْرَأُ وَهُوَ جَالِسٌ فَإِذَا بَقِيَ مِنْ قِرَاءَتِهِ نَحْوٌ مِنْ ثَلَاثِينَ أَوْ أَرْبَعِينَ آيَةً قَامَ فَقَرَأَهَا وَهُوَ قَائِمٌ ثُمَّ يَرْكَعُ ثُمَّ سَجَدَ يَفْعَلُ فِي الرَّكْعَةِ الثَّانِيَةِ مِثْلَ ذَلِكَ فَإِذَا قَضَى صَلَاتَهُ نَظَرَ فَإِنْ كُنْتُ يَقْظَى تَحَدَّثَ مَعِي وَإِنْ كُنْتُ نَائِمَةً اضْطَجَعَ

উম্মুল মু’মিনীন ‘আয়িশাহ্ (রাযি.) হতে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বসে সলাত আদায় করতেন। বসেই তিনি কিরা‘আত পাঠ করতেন। যখন তাঁর কিরা‘আতের প্রায় ত্রিশ বা চল্লিশ আয়াত বাকী থাকত, তখন তিনি দাঁড়িয়ে যেতেন এবং দাঁড়িয়ে তা তিলাওয়াত করতেন, অতঃপর রুকূ‘ করতেন; পরে সাজদাহ্ করতেন। দ্বিতীয় রাকা‘আতেও অনুরূপ করতেন। সলাত শেষ করে তিনি লক্ষ্য করতেন, আমি জাগ্রত থাকলে আমার সাথে বাক্যালাপ করতেন আর ঘুমিয়ে থাকলে তিনিও শুয়ে পড়তেন।
সহীহুল বুখারী, পৰ্ব ১৮ : সালাত কসর করা, অধ্যায় ২০, হাঃ ১১১৯; মুসলিম, পূর্ব ৬ : মুসাফির ব্যক্তির সলাত ও তা কসর করার বর্ণনা, অধ্যায় ১৬, হাঃ ৭৩১

وإذا افتتح التطوع قائماً، ثم أراد أن یقعد من غیر عذر فلہ ذٰلک عند أبي حنیفۃ استحسانا، وقالا: لا یجزیہ، وہو القیاس۔ (الفتاویٰ التاتارخانیۃ ۲؍۹۰-۳۸۹ رقم: ۲۴۴۶ زکریا)
সারমর্মঃ  
কেহ যদি দাঁড়িয়ে নফল নামাজ শুরু করে,অতঃপর ইচ্ছা করে যে সে ওযর ব্যাতিত বসবে,তাহলে ইমাম আবু হানিফা রহঃ এর মতে এটি তার জন্য সুযোগ/অনুমতি রয়েছে। 

أما القعود بغیر عذرٍ بعد الافتتاح قائماً فیجوز عند أبي حنیفۃ ؒالخ، وأما لو افتتحہا قاعداً ثم قام في أول رکعۃٍ أو فیما بعدہا وأتمّہا قائماً فلا خلاف في جوازہ لما صحَّ عنہ علیہ السلام أنہ کان یفتتح التطوع قاعداً فیقرأ وردہ حتی إذا بقي عشر آیات ونحوہا قام الخ۔ (الجوہرۃ النیرۃ ۱؍۱۰۶) 
সারমর্মঃ 
দাঁড়িয়ে নামাজ শুরু করার পর বসা ইমাম আবু হানিফা রহঃ এর মতে জায়েজ।
তবে কেহ যদি নামাজ বসে শুরু করে,অতঃপর শুরুর রাকাতে বা পরের রাকাতে দাঁড়িয়ে যায়,এবং দাঁড়িয়েই  নামাজ শেষ করে,তাহলে ইমামদের মতানৈক্য ছাড়াই উক্ত নামাজ জায়েজ আছে।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত নামাজ যদি নফল/সুন্নাতে গায়রে মুয়াক্কাদা হয়,সেক্ষেত্রে কোনো সমস্যা নেই।
নামাজ হয়ে যাবে।
,
তবে সুন্নাতে মুয়াক্কাদা নামাজ যেহেতু বিনা ওযরে বসে আদায়ের সুযোগ নেই,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে আবার দাঁড়িয়ে যাওয়া প্রমান করে যে আপনি ওযর ছাড়াই সুন্নাত বসে আদায় করছিলেন,এই ছুরতে নামাজ হবেনা।
কেননা নামাজে দাড়ানো ফরজ,আপনি ফরজ ত্যাগ করেছেন।
তাই উল্লেখিত সুন্নাতে মুয়াক্কাদা নামাজ হবেনা।
,
হ্যাঁ নফল বা সুন্নাতে গায়রে মুয়াক্কাদা হলে কোনো সমস্যা নেই।        


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...