ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
শরীয়তের বিধান হলো কোনো ব্যাক্তি যদি নফল নামাজ দাঁড়িয়ে শুরু করে,অতঃপর বসে যায়,অথবা বসে নফল নামাজ শুরু করে,পরে দাঁড়িয়ে যায়,তাহলে এভাবেও নামাজ হয়ে যাবে।
তবে যখন দাঁড়িয়ে নামাজ শুরু করেছিলো,তখন উত্তম ছিলো দাঁড়িয়েই শেষ করা। না বসা।
(কিতাবুন নাওয়াজেল ৪/৩৬৮)
হাদীস শরীফে এসেছেঃ
عن عَائِشَةَ أُمِّ الْمُؤْمِنِينَ رَضِيَ اللهُ عَنْهَا أَنَّ رَسُولَ اللهِ ﷺ كَانَ يُصَلِّي جَالِسًا فَيَقْرَأُ وَهُوَ جَالِسٌ فَإِذَا بَقِيَ مِنْ قِرَاءَتِهِ نَحْوٌ مِنْ ثَلَاثِينَ أَوْ أَرْبَعِينَ آيَةً قَامَ فَقَرَأَهَا وَهُوَ قَائِمٌ ثُمَّ يَرْكَعُ ثُمَّ سَجَدَ يَفْعَلُ فِي الرَّكْعَةِ الثَّانِيَةِ مِثْلَ ذَلِكَ فَإِذَا قَضَى صَلَاتَهُ نَظَرَ فَإِنْ كُنْتُ يَقْظَى تَحَدَّثَ مَعِي وَإِنْ كُنْتُ نَائِمَةً اضْطَجَعَ
উম্মুল মু’মিনীন ‘আয়িশাহ্ (রাযি.) হতে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বসে সলাত আদায় করতেন। বসেই তিনি কিরা‘আত পাঠ করতেন। যখন তাঁর কিরা‘আতের প্রায় ত্রিশ বা চল্লিশ আয়াত বাকী থাকত, তখন তিনি দাঁড়িয়ে যেতেন এবং দাঁড়িয়ে তা তিলাওয়াত করতেন, অতঃপর রুকূ‘ করতেন; পরে সাজদাহ্ করতেন। দ্বিতীয় রাকা‘আতেও অনুরূপ করতেন। সলাত শেষ করে তিনি লক্ষ্য করতেন, আমি জাগ্রত থাকলে আমার সাথে বাক্যালাপ করতেন আর ঘুমিয়ে থাকলে তিনিও শুয়ে পড়তেন।
সহীহুল বুখারী, পৰ্ব ১৮ : সালাত কসর করা, অধ্যায় ২০, হাঃ ১১১৯; মুসলিম, পূর্ব ৬ : মুসাফির ব্যক্তির সলাত ও তা কসর করার বর্ণনা, অধ্যায় ১৬, হাঃ ৭৩১
وإذا افتتح التطوع قائماً، ثم أراد أن یقعد من غیر عذر فلہ ذٰلک عند أبي حنیفۃ استحسانا، وقالا: لا یجزیہ، وہو القیاس۔ (الفتاویٰ التاتارخانیۃ ۲؍۹۰-۳۸۹ رقم: ۲۴۴۶ زکریا)
সারমর্মঃ
কেহ যদি দাঁড়িয়ে নফল নামাজ শুরু করে,অতঃপর ইচ্ছা করে যে সে ওযর ব্যাতিত বসবে,তাহলে ইমাম আবু হানিফা রহঃ এর মতে এটি তার জন্য সুযোগ/অনুমতি রয়েছে।
أما القعود بغیر عذرٍ بعد الافتتاح قائماً فیجوز عند أبي حنیفۃ ؒالخ، وأما لو افتتحہا قاعداً ثم قام في أول رکعۃٍ أو فیما بعدہا وأتمّہا قائماً فلا خلاف في جوازہ لما صحَّ عنہ علیہ السلام أنہ کان یفتتح التطوع قاعداً فیقرأ وردہ حتی إذا بقي عشر آیات ونحوہا قام الخ۔ (الجوہرۃ النیرۃ ۱؍۱۰۶)
সারমর্মঃ
দাঁড়িয়ে নামাজ শুরু করার পর বসা ইমাম আবু হানিফা রহঃ এর মতে জায়েজ।
তবে কেহ যদি নামাজ বসে শুরু করে,অতঃপর শুরুর রাকাতে বা পরের রাকাতে দাঁড়িয়ে যায়,এবং দাঁড়িয়েই নামাজ শেষ করে,তাহলে ইমামদের মতানৈক্য ছাড়াই উক্ত নামাজ জায়েজ আছে।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত নামাজ যদি নফল/সুন্নাতে গায়রে মুয়াক্কাদা হয়,সেক্ষেত্রে কোনো সমস্যা নেই।
নামাজ হয়ে যাবে।
,
তবে সুন্নাতে মুয়াক্কাদা নামাজ যেহেতু বিনা ওযরে বসে আদায়ের সুযোগ নেই,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে আবার দাঁড়িয়ে যাওয়া প্রমান করে যে আপনি ওযর ছাড়াই সুন্নাত বসে আদায় করছিলেন,এই ছুরতে নামাজ হবেনা।
কেননা নামাজে দাড়ানো ফরজ,আপনি ফরজ ত্যাগ করেছেন।
তাই উল্লেখিত সুন্নাতে মুয়াক্কাদা নামাজ হবেনা।
,
হ্যাঁ নফল বা সুন্নাতে গায়রে মুয়াক্কাদা হলে কোনো সমস্যা নেই।