আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in দাফন ও জানাজা (Burial & Janazah) by (12 points)
নবজাতক শিশু জন্মের ২২ ঘন্টা পরে মৃত্যুবরণ করলে ইসলামিক শরীয়াহ অনুযায়ী বাবা-মা এর জন্য করণীয় কি? বিস্তারিত জানতে চাই। যেমনঃ জানাজা, দাফন-কাফন, নামকরণের বাধ্যবাধকতা, আকিকা কিংবা অন্যান্য পালনীয় বিষয়াদি সম্পর্কে জানতে চাই।
বাবা-মা এর শারীরিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ বা সময়সীমা আছে কিনা সে সম্পর্কেও জানতে চাই।

1 Answer

0 votes
by (708,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নবজাতক শিশু জন্মের ২২ ঘন্টা পরে মৃত্যুবরণ করলে ইসলামিক শরীয়াহ অনুযায়ী বিধান হল, তার জানাযার নামায পড়া হবে। তার দাফন-কাফনের ব্যবস্থা করা হবে। নাম রাখা যেতে পারে।তবে কোনো বাধ্যবাধকতা নেই।

https://www.ifatwa.info/4333 নং ফাতাওয়ায় বলেছি যে,
মৃত্যুর পর তার আকিকা করা যাবে কি না?
এ সম্পর্কে দু'রকম বক্তব্য পাওয়া যায়,

কেউ কেউ যেমন  বিন বায রাহ বলেন,সামর্থ্য থাকলে আকিকা করা ভালো ও উত্তম।কেননা হদীসে এসেছে,
ﷺ: كل غلام مرتهن بعقيقته، تذبح عنه يوم سابعه ويحلق ويسمى
প্রত্যেক সন্তান তার আকিকার সাথে বন্ধদিত।সাত নাম্বার দিন তার আকিকা করা হবে,এবং চুল মুন্ডানো হবে ও নাম রাখা হবে।

অধিকাংশ উলামায়ে কেরাম বলেন,
মৃত্যুর পর আর আকিকা করা যাবে না।কেননা আকিকা করা হয় বালা মসিবতকে দূর করার জন্যে।আর মূত্যুর পর তো পৃথিবীর কোনো বালা মসিবত আর আসবে না।(আহসানুল ফাতাওয়া;৭/৫৬৬)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরোক্ত উভয় মতামতের উপর চিন্তা ফিকির করলে আমরা নিম্নোক্ত সিদ্ধান্তে পৌছতে পারি যে,
সন্তান মৃত্যুর পর তার আকিকার কোনো প্রয়োজনিয়তা নাই।তবে কারো সামর্থ্য থাকলে সে করে নিতে পারে।আকিকা করা নিষেধ নয়।বরং ভালো ও উত্তম কাজ হিসেবেই বিবেচিত হবে।

যদি সিজারে সন্তান হয়, তাহলে যেকোনো সময় উক্ত স্বামী স্ত্রী একত্রিত হতে পারবে।তবে যদি নরমাল হয়, তাহলে ৪০ দিনের পূর্বে স্বামী স্ত্রী একত্রিত হতে পারবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...