আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
297 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (22 points)
edited by
ক্রিকেট খেলা সম্পর্কে।
কেউ যদি ক্রিকেট খেলা নিয়ে ভিডিও তৈরী করে অর্থ উপার্জন করে তাহলে তা কি হারাম হবে..?

উল্লেখ্য যে উক্ত খেলায় বেপর্দা বা পর্দাহীনতার কোন অংশ নেই। দুটি দল যদি খেলে এবং সেখানে আলোচনা সাপেক্ষে পুরষ্কার এর ব্যবস্থা থাকে।যদি এমন হয় যে এই খেলাকে কেন্দ্র করে কেউ জুয়া খেলে কিন্তু তাহলে খেলা প্রশ্নবিদ্ধ হবে কেন..?আমি যদি কোন ভালো কাজ করি এবং এইখানেও কেউ যদি জুয়া ধরে যা আমার জানার বাইরে এবং উক্ত খেলা কর্তৃপক্ষ যদি আইন করে থাকে জুয়াড়িদের শাস্তির আওতায় আনা হবে এবং জুয়া নিষিদ্ধ থাকে উক্ত খেলায়।এবং যে জুয়ার আয়োজন করা হয় তাও নিষিদ্ধ করা হয় তবুও কি খেলা হারাম হবে..?

যদি জুয়া না থাকে বা নিষিদ্ধ করার পরও গোপনে হয়,এবং খেলায় যদি আলোচনা সাপেক্ষে পুরষ্কার  দেওয়া হয় যা মূলত একটি স্মারক স্বরূপ যে খেলায় এই দল বিজয়ী হয়েছে। এসব খেলা থেকে ইউটিউবে ইনকাম কি জায়েজ হবে কিনা..?

1 Answer

0 votes
by (677,640 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


www.ifatwa.info/7551 নং ফাতাওয়ায় উল্লেখ করা হয়েছে যে,


তাসবীর বা ফটো হারাম। এ সম্পর্কে অসংখ্য হাদীস রয়েছে।তন্মধ্যে একটি হাদীস উল্লেখ করছি-

হযরত আব্দুল্লাহ ইবনে উমর(রা.)থেকে বর্ণিত,তিনি বলেন,


عَنْ نَافِعٍ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ عُمَرَ، رَضِيَ اللَّهُ عَنْهُمَا أَخْبَرَهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: " إِنَّ الَّذِينَ يَصْنَعُونَ هَذِهِ الصُّوَرَ يُعَذَّبُونَ يَوْمَ القِيَامَةِ، يُقَالُ لَهُمْ: أَحْيُوا مَا خَلَقْتُمْ "


রাসূলুল্লাহ ﷺ ইরশাদ করেছেন,যারা ফটো বানায়, কিয়ামতের দিন তাদের শাস্তি দেয়া হবে এবং তাদের উদ্দেশ্যে বলা হবে,যা তোমরা বানিয়েছ তাতে জীবন দাও।[সহীহ বুখারী-৫৯৫১]

বিস্তারিত জানুন- https://ifatwa.info/2253/


দ্বীনী প্রচার প্রসার এর উদ্দেশ্যে কোনো ভিডিও তৈরী হলে এবং তাতে কোনো প্রকার হারাম জিনিষ যেমন গান-বাদ্য, নারী দৃশ্য ইত্যাদি না থাকলে, অনুমোদন দেয়া যেতে পারে।(জাদীদ ফেকহী মাসাঈল;১/২৩৬) বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/361


★প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
শরীয়তের বিধান হলোঃ 
ইউটিউবে যদি অন্যকে উপকার পৌছানোর উদ্দেশ্য থাকে,তাহলে এক্ষেত্রে কয়েকটি শর্তে অনুমোদন দেয়া যেতে পারে,
(ক)মিউজিক থাকতে পারবে না।
(খ)নারী দৃশ্যপট থাকতে পারবে না।
(গ)ফিতনার আশংখার ধরুণ নারীকন্ঠও থাকতে পারবে না।
(ঘ) খোলামেলা কোনো দৃশ্যায়ন তাতে থাকতে পারবে না।

আর যদি এডসেন্স ইনকামের জন্য ইউটিউব চ্যানেল খুলা হয়ে থাকে,তাহলে তাকওয়ার দাবী হল,এমন ইনকামে জড়িত না হওয়া।

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত ক্রিকেট খেলার ভিডিও  তৈরী করে ইউটিউব থেকে অর্থ উপার্জন করার সমাধানের ক্ষেত্রে যে বিষয়টি লক্ষ্যনীয়, সেটি হলো এটি এমন একটি কাজ,যেখানে
দ্বীনী প্রচার প্রসার এর উদ্দেশ্যে ভিডিও তৈরী করা হয়নি,অন্যকে উপকার পৌছানোর উদ্দেশ্য 
নিয়েও এসব ভিডিও তৈরী করা হয়নি,তাই এসব ভিডিও ইউটিউবে আপলোড করে অর্থ উপার্জন জায়েজ নয়।
কোনো স্কলারদের থেকে এহেন ভিডিও থেকে অর্থ উপার্জনের ব্যপারে বৈধতা পাইনি।
এগুলো অনার্থক কাজের শামিল।

★★প্রশ্নে উল্লেখিত খেলায় যদি ৩য় কোনো পক্ষ পুরুস্কার দেয়,আর খেলাটিকে যদি খেলোয়াড়গন পেশা হিসেবে না বানিয়ে নেয়,শরীয়ত বহির্ভুত কোনো কাজ না পাওয়া যায়, তাহলে প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই খেলা বা তার আয়োজন করা জায়েজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...