আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in সালাত(Prayer) by (7 points)
শেষরাত্রে উঠে তাহাজ্জুদ পড়ার নিয়তে বিতরের সালাত তাহাজ্জুদের শেষে পড়ার জন্য রেখে দিয়ে যদি শেষ রাত্রে টের না পায় এক্ষেত্রে কি বিতরের সালাতের কাযা আদায় করতে হবে? বিতর তো ফরজ সালাত নয় তবুও কি কাযা আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

হানাফি মাযহাব মতে বিতির নামাযকে কা'যা করা ওয়াজিব।যেমন ইবনে আবেদীন শামী রাহ লিখেন,

فى تنوير الأبصار- وكذا حكم الوتر

وقال ابن عابدين، لأنه فرض عملى عنده (رد المحتار، كتاب الصلاة، باب قضاء الفوائت-2/73، سعيد)

মসজিদের বা জনসম্মুখে বিতিরকে কা'যা করলে হাত উত্তোলন করে দোয়ায়ে কুনুত পড়া যাবে না।

যেমন রদ্দুল মুহতারে বর্ণিত রয়েছে- 

أما في القضاء عند الناس فلا يرفع حتى لا يطلع أحد على تقصيره. اه

বিতিরের নামাযকে যদি মসজিদে বা জনসম্মুখে কা'যা করা হয়,তাহলে কুনুতের সময় তাকবীর অবশ্যই বলা যাবে, তবে হাত উত্তোলন করা যাবে না।

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,

، قالت أمّ المؤمنين عائشة -رضي الله عنها- أنّ النبيّ صلّى الله عليه وسلّم: (كان إذا غلبه نومٌ أو وجَعٌ عن قيامِ الليلِ صلَّى من النهارِ ثِنتي عشرةَ ركعةً)

রাসূলুল্লাহ সাঃ এর যখন বেশ ঘুম চলে আসতো বা শারিরিক ক্লান্তি কারণে কিয়ামুল লাইল করতে পারতেন না তখন দিনে বার রা'কাত নামায পড়ে নিতেন।(সহীহ মুসলিম-৭৪৬)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই বিতর নামাজের কাজা আপনাকে আদায় করতে হবে।
এটি আপনার উপর আবশ্যক।
আপনি কাজা আদায়ের সময় তিন রাকাত আদায় করবেন।
,
জন সম্মুখে বিতির কাজা করলে দোয়ায়ে কুনুত পড়ার আগে শুধু তকবির বলবেন,হাত উত্তোলন করবেননা। 
তবে একাকী কোনো জায়গায় নামাজ পড়লে যেখানে (কোনো মানুষ নেই) দোয়ায়ে কুনুত পড়ার আগে তাকবির বলার সময়  হাত উত্তোলন করবেন।
আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 147 views
...