আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু 'আলাইকুম। আমার স্কুলের র‍্যাগ ডে অনুষ্ঠানের জন্য আমি কোনো টাকা দেইনি, কারন এখানে গান বাজনার জন্য যে সাউন্ডবক্স আনা হবে সেটাও আমার টাকা থেকেই হবে।

কিন্তু আমাদের স্কুল গার্লস স্কুল..সেখানে প্রথমে গিয়ে কিছুক্ষন কথাবার্তা হয়,টিশার্ট এ লিখালিখি হয়,তারপর খাওয়াদাওয়া হয়,তারপর টিচার রা অডিটোরিয়াম এ বক্তব্য দেয় এবং সবশেষে নাচ গান হয়...

এখন আমাদের স্কুলে এসএসসির পর এই র‍্যাগ ডে হতে যাচ্ছে..মানে ওটাই শেষ দিন হবে।।এজন্য এখন আমি ভেবেছিলাম শুধু প্রথম দিকে গিয়ে বান্ধুবি দের সাথে দেখাসাক্ষাৎ করে বিদায় দিয়ে চলে আসব।

(টিশার্ট তো নেই
নি,যেহেতু টাকাও দেইনি, টিশার্ট সেজন্য পড়বোনা,খাওয়াও সেজন্য পাবোনা,আর অডিটোরিয়াম এও ঢুকবনা..কারন সেখানের রুম এর ডেকোরেশন এ যে টাকা ব্যয় হয়েছে সেগুলো আমি উপভোগ করলে তো ওদের হক নষ্ট হতেও পারে,তাছাড়া অডিটোরিয়াম এ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে,সেজন্য আমি অডিটোরিয়াম এও ঢুকব না)

মোটকথা আমি শুধু সবার সাথে একটু দেখা করে বিদায় দিয়েই চলে আসব তাড়াতাড়ি.. কিন্তু সেটাও কি হারাম হবে???

1 Answer

0 votes
by (713,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
হযরত আবু সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত,
ﻋﻦ ﺃﺑﻲ ﺳﻌﻴﺪٍ ﺍﻟﺨُﺪْﺭِﻱِّ - ﺭَﺿِﻲَ ﺍﻟﻠﻪُ ﺗَﻌَﺎﻟَﻰ ﻋﻨﻪُ - ﻗﺎﻝَ : ﺳَﻤِﻌْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻳﻘُﻮﻝ" : ﻣَﻦْ ﺭَﺃَﻯ ﻣِﻨْﻜُﻢْ ﻣُﻨْﻜَﺮًﺍ ﻓَﻠْﻴُﻐَﻴِّﺮْﻩُ ﺑِﻴَﺪِﻩِ ، ﻓَﺈِﻥْ ﻟَﻢْ  ﻓَﺒِﻠِﺴَﺎﻧِﻪِ ، ﻓَﺈِﻥْ ﻟَﻢْ ﻳَﺴْﺘَﻄِﻊْ ﻓَﺒِﻘَﻠْﺒِﻪِ ، ﻭَﺫَﻟِﻚَ ﺃَﺿْﻌَﻒُ ﺍﻹِﻳﻤَﺎﻥِ "
নবীজী সাঃ বলেনঃ তোমাদের মধ্য থেকে কেউ যদি কোনো অন্যায় কাজ দেখে,তাহলে সে যেন তা হাত দিয়ে ,না পারলে মুখ দিয়ে এবং না পারলে সে যেন তা অন্তর দিয়ে গৃণা করে।এবং এটাই তার ঈমানের সর্বনিম্ন স্থর।(সহীহ মুসলিম-৭৩)

অন্তর দিয়ে গৃনা করার অর্থ হচ্ছে,হালালকে হালাল জানা এবং তাকে মহব্বত করা।এবং হারামকে হারাম জানা ও গৃণা করা এবং তার থেকে দূরে থাকা। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1982

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু তাদের হারাম কর্মকান্ডে আপনি কোনো প্রকার সাহায্য সহযোগিতা করছেন না।তাই আপনি অডোটোরিয়ামে প্রবেশ না করে, শুধুমাত্র তাদের সাথে দেখা সাক্ষাৎ করে আসতে পারবেন।জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...