বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কুফরি দ্বারা কুফরি কাটানো কখনো জায়েয হবে না।বরং কুরআন দ্বারাই কুফরি কাটানো সম্ভব।
https://www.ifatwa.info/4313নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আল্লাহ সবকিছুর খালিক ও মালিক,জগতের সব কিছু উনার হুকুমেই সংগঠিত হয়,তাবিজ বা ঔষধের অদ্য কোনো ক্ষমতা নেই। এমন আক্বিদা পোষণ করে জায়েয ও বৈধ কালামের মাধ্যমে চিকিৎসা হিসেবে ঝাড়-ফুক ও তাবিজ ব্যবহার বৈধ আছে।বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/226
সুতরাং আকিদা বিশুদ্ধ তথা শে'ফা দানকারী একমাত্র আল্লাহ তা'আলা এমন আকিদা বিশ্বাস রেখে ঔষধী গাছের অংশ বিশেষ দ্বারা তাবিজ ব্যবহার করতে পারবেন।
নিম্নোক্ত হাদীসে হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাযি নিজ নাবালিগ সন্তাদিকে তাবিজ লঠকিয়ে দিতেন বলে প্রমাণ পাওয়া যায়-
(২)
প্রথমে স্ত্রী নিজ সম্পত্তি বা মহরের টাকা কিংবা বাবার কাছ থেকে প্রাপ্ত ফারাইয দ্বারা চিকিৎসা করানোর চেষ্টা করবে।যদি এগুলোর কোনো কিছু না থাকে, তাহলে পর্দা সম্মত জবের চেষ্টা করবে।যদি পর্দা সম্মত জব খুজে না পাওয়া যায়, তাহলে স্বামীর কাছ থেকে প্রয়োজন মত যাবে। প্রয়োজনে না বলেও নেওয়া যাবে।
(৩)
একবার মাফ করে দেওয়ার পর আবার মহর চাওয়া যাবে না।